বিজ্ঞাপন

কোপা জিতে ২০২৪ রাঙাবে মেসির আর্জেন্টিনা?

January 2, 2024 | 12:10 pm

স্পোর্টস ডেস্ক

ক্লাব ফুটবলে সর্বজয়ী লিওনেল মেসির আক্ষেপের জায়গা ছিল জাতীয় দলের সাফল্য। ২০২১ সালে সেই আক্ষেপ ঘুচিয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকার শিরোপা জেতান মেসি। জাতীয় দলের জার্সি গায়ে এটিই তার প্রথম বড় সাফল্য। তিন বছর পর ২০২৪ সালে আবারও বসছে কোপার আসর। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এবারের কোপার আসরে কি টানা দ্বিতীয় শিরোপা জিতে মেসিকে বিদায়ী সংবর্ধনা দিতে পারবে টিম আর্জেন্টিনা?

বিজ্ঞাপন

২০১৫ ও ২০১৬ সালের কোপায় টানা দুইবার ফাইনালে উঠেছিল মেসির দল। কিন্তু দুইবারই চিলির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার। সেই শোকে অবসরও নিয়েছিলেন মেসি। তবে আবারও জাতীয় দলে ফিরেছেন তিনি। তার নেতৃত্বে ২০২১ সালে আবার কোপার ফাইনালে ওঠে আর্জেন্টিনা। সুপার ক্লাসিকোতে ফাইনালে মারাকানায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হয়েছিল তারা। ফাইনালে ডি মারিয়ার একমাত্র গোলে ব্রাজিলকে কাঁদিয়ে ২৮ বছর পর কোনও বড় শিরোপা জেতে আর্জেন্টিনা।

কোপার সাফল্যের ধারা বজায় রেখে ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর শিরোপা উপহার দিয়েছিলেন মেসি। এর পরেই মেসি আভাস দিয়েছিলেন, ২০২৬ বিশ্বকাপ খেলছেন না তিনি। ধারণা করা হচ্ছে, ২০২৪ সালের কোপা আমেরিকার মাধ্যমেই আর্জেন্টিনাকে বিদায় জানাতে পারেন মেসি। এবারের কোপা আমেরিকাটা তাই আর্জেন্টিনা ও মেসি দুই পক্ষের জন্যই বিশেষ কিছু।

এবারের কোপা আয়োজন করবে যুক্তরাষ্ট্র। লাতিন আমেরিকার পাশাপাশি অংশ নেবে কনকাকাফ অঞ্চলের দলগুলোও। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ২০ জুন জর্জিয়ার আটলান্টায় কনকাকাফ অঞ্চলের বাছাইপর্ব পার হওয়া দলের বিপক্ষে মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষ পেরু ও চিলি।

বিজ্ঞাপন

মেসি কি পারবেন ২০২১ সালের মতো ২০২৪ এও দুর্দান্ত কিছু করে ট্রফি উঁচিয়েই আর্জেন্টিনা দলকে বিদায় বলতে? নাকি হারের হতাশা নিয়েই জাতীয় দলের জার্সিটা তুলে রাখতে হবে তাকে?

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন