বিজ্ঞাপন

১০ কাঠা প্লটের জন্য শুভকে দিতে হবে ৩০ লাখ

January 3, 2024 | 8:48 pm

আহমেদ জামান শিমুল

রাজউকের নতুন শহর প্রকল্প পূর্বাচলে একটি ১০ কাঠার প্লট বরাদ্দ পেয়েছেন চিত্রনায়ক আরিফিন শুভ। শিল্পীদের জন্য সংরক্ষিত বিশেষ কোটায় আবেদন করেছিলেন তিনি। তার আবেদনের প্রেক্ষিতে রাজউকের সংশ্লিষ্ট কমিটি থেকে তাকে গেল ২৭ ডিসেম্বর প্লটটি বরাদ্দ দেওয়া হয়। গণমাধ্যমে খবরটি প্রকাশ হয়েছে দুদিন আগে। সমালোচকরা বলছেন শুভ বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ ১ টাকা পারিশ্রমিকের বিনিময়ে করেছেন, তাই তাকে এ প্লটটি ‘উপহার’ হিসেবে দেওয়া হয়েছে। তবে রাজউক কর্মকর্তারা বলছেন পুরো বিষয়টি প্রোপাগান্ডা ছাড়া কিছু নয়, শুভকে সরকার নির্ধারিত মূল্য পরিশোধ করেই প্লটটির দখল বুঝে নিতে হবে।

বিজ্ঞাপন

রাজউক কর্মকর্তারা সারাবাংলাকে জানান, সংরক্ষিত কোটায় আরিফিন শুভর আগে আরও ১৫১ জন শিল্পী পূর্বাচলে প্লট পেয়েছেন। শুভকে ১০ কাঠা প্লটের জন্য আবেদনের সময় ৩ লাখ টাকা জামানত হিসেবে জমা দিতে হয়েছে। এরপর রাদ্দের চিঠি হাতে পাওয়ার পর একটা নির্দিষ্ট সময়ের মধ্যে যদি চান এককালীন পুরো টাকা পরিশোধ করতে তাহলে তাকে ৩০ লাখ টাকা দিতে হবে। আর যদি কিস্তিতে নিতে চান, তাহলে এ টাকা ৩ কিস্তিতে দিতে পারবেন। কিস্তিগুলো বাৎসরিক হবে। প্রথম কিস্তি হবে ৩০ লাখ টাকার ৪০ শতাংশ। বাকি ৬০ শতাংশ টাকা বিনা সুদে দুই কিস্তিতে দেওয়া যাবে। তবে কোন কিস্তি সময় মতো পরিশোধ না করতে পারলে ১২ শতাংশ হারে সুদ দিতে হবে।

প্লট বরাদ্দের বিষয়ে আরিফিন শুভর সঙ্গে নানাভাবে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি। তবে তিনি অন্য গণমাধ্যমের কাছে প্লট বরাদ্দ পাওয়ার ব্যাপারে জানেন না বলে জানিয়েছিলেন। যদিও রাজউক কর্মকর্তারা বলছেন তাদের ২৭ ডিসেম্বরের ১৮তম বোর্ড সভার পর সংশ্লিষ্ট কর্মকর্তা আরিফিন শুভর বসুন্ধরা আবাসিক এলাকার বাসার ঠিকানায় বরাদ্দের চিঠি পাঠিয়ে দিয়েছেন।

এর আগে আরিফিন শুভকে প্লট বরাদ্দের ব্যাপারে জানতে চাইলে রাজউক চেয়ারম্যান (সচিব) আনিছুর রহমান মিঞা বলেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সংরক্ষিত কোটায় যথাযথ মাধ্যমে আবেদন আসলে রাজউকের বোর্ড সভায় তা আলোচনা হয়। সেখানে বোর্ডের সিদ্ধান্ত ইতিবাচক হলে তা অনুমোদন হয়। প্লট বরাদ্দের জন্য অনেক আবেদনই আসে। সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত আসলে পূর্বাচল নতুন শহর প্রকল্প থেকে প্লট দেওয়া হয়। কারণ, পূর্বাচল ছাড়া এখন প্লট দেওয়ার মতো আর কোনও জায়গা নেই।’

বিজ্ঞাপন

রাজউকের ভূমি বরাদ্দ নীতিমালা, ২০২২ এর ৮ অনুচ্ছেদে সংরক্ষণ সম্পর্কে বলা হয়েছে। ৮.১ ধারায় বলা হয়েছে সরকার, মন্ত্রী/ প্রতিমন্ত্রী/ উপমন্ত্রী/ সমমর্যাদা সম্পন্ন ব্যক্তি, সংসদ সদস্য, বিচারপতি, সশস্ত্র বাহিনী, আধা-সামরিক বাহিনী, সরকারী কর্মচারী, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, বৈদেশিক মুদ্রা অর্জনকারী, সাংবাদিক, স্বায়ত্বশাসিত সংস্থার চাকুরীজীবী, ব্যবসায়ী ও শিল্পপতি, বেসরকারি চাকুরীজীবী, বেসরকারী শিক্ষক, শিল্পী/সাহিত্যিক/ক্রীড়া ব্যক্তিত্ব, আইনজীবী, কৃষিবিদ, প্রকৌশলী, স্থপতি, পরিকল্পনাবিদ, চিকিৎসাবিদ ও ক্ষতিগ্রস্থদের জন্য নির্দিষ্ট সংখ্যক প্লট সংরক্ষণের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিতে পারবে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ওয়েবসাইটে প্রদত্ত তথ্য অনুযায়ী পূর্বাচল নতুন শহর প্রকল্পে আসাবিক প্লট রয়েছে ২৬ হাজার ২১৩টি। তার মধ্যে ৩ কাঠা আয়তনের ১১ হাজার ২০৯, ৫ কাঠা আয়তনের ২ হাজার ৬১৮ এবং ১০ কাঠা আয়তনের ২ হাজার ২৫টি প্লট রয়েছে।

প্রকল্প এলাকায় অন্যান্য প্লট রয়েছে ৩ হাজার ৫৬৩টি। যার মধ্যে এপার্টমেন্ট ব্লক ১৫টি, প্রশাসনিক ব্লক ৪৭২টি, বাণিজ্যিক ব্লক ১ হাজার ৩৩টি, শিক্ষা প্রতিষ্ঠান ও আরবান ফ্যাসিলিটিস ইত্যাদি ২ হাজার ৪৩টি। অধিবাসী ও ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দকৃত প্লটের সংখ্যা ৭ হাজার ৮৬৪টি।

বিজ্ঞাপন

প্রকল্পে ইতোমধ্যে ২৪ হাজার ২৫১টি প্লটের দখল হস্তান্তর করা হয়েছে। যার মধ্যে ৩০০টি বিল্ডিং নির্মাণের নকশা অনুমোদন দিয়েছে রাজউক।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন