বিজ্ঞাপন

সংসদ ভেঙে নতুন নির্বাচনের আহ্বান বাম গণতান্ত্রিক জোটের

January 4, 2024 | 1:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। তারা বলেছেন, ‘এখনও সময় আছে, বর্তমান সংসদ ভেঙে দিয়ে সকল দলের সঙ্গে আলোচনার মাধ্যমে নির্বাচনকালীন নির্দলীয়- নিরপেক্ষ তদারকি সরকার গঠন করে নতুন তফসিল ঘোষণার উদ্যোগ নিন।’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) রাজধানীর পল্টনে সিপিবি অফিসের মুক্তি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জোট নেতারা এ আহ্বান জানান।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিপিবি সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ৭ জানুয়ারি নির্বাচনের দিন বাম গণতান্ত্রিক জোটের কোনো কর্মসূচি দেওয়ার পরিকল্পনা নেই। তবে পরিস্থিতি বুঝে বাম গণতান্ত্রিক জোট পদক্ষেপ নেবে।

বিএনপির নির্বাচন বর্জন করলেও কেন্দ্রীয় নির্দেশ অমান্য করে বিভিন্ন জেলা উপজেলায় বিএনপির কর্মীরা নির্বাচনে কোনো না কোনো পক্ষ নিয়েছে। এ ব্যাপারে তার মতামত জানতে চাইলে সিপিবি সাধারণ সম্পাদক বলেন, আমার কাছে কোনো তথ্য প্রমাণ নেই। যদি এটা করে থাকে তাহলে জনগণ তাদের জবাব দেবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে বাম গণতান্ত্রিক জোট দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরে। এসময় নেতারা ‘নির্বাচনের প্রার্থীদের সরকারের নির্লজ্জ এই প্রহসনের নির্বাচনের ভাগীদার হওয়া থেকে বিরত থাকা, জনগণের আকাঙ্ক্ষার বিপরীতে অবস্থান না নিয়ে প্রার্থিতা প্রত্যাহার করার’ অনুরোধ জানান।

এছাড়া নেতারা বলেন, ‘সরকারের একতরফা প্রহসনের নির্বাচন বর্জন করে অপরকে নির্বাচন বর্জন করতে বলুন এবং গণতন্ত্র রক্ষার জন্য সংগ্রামে এগিয়ে আসুন।’

নেতারা আইন শৃঙ্খলাবাহিনীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত সংবিধান আমাদের মতপ্রকাশের স্বাধীনতা সংরক্ষণ করে। তাই নির্বাচনকে ঘিরে বিরোধী মত দমনের পথ থেকে সরে আসুন। দমন-পীড়ন, সংঘাত বন্ধ করুন। দলমত নির্বিশেষে সবার মত প্রকাশ ও সংগঠিত হওয়ার অধিকারে নিশ্চিত করতে দায়িত্ব পালন করুন।

বিজ্ঞাপন

নেতারা বলেন, সচেতন দেশবাসীকে এগিয়ে এসে নিজের স্বার্থ রক্ষায় কণ্ঠ সোচ্চার করতে হবে। নিজেদের দাবিতে গণআন্দোলন, সংগ্রাম গড়ে তুলতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন