বিজ্ঞাপন

প্রয়াত মুক্তিযোদ্ধাকে চাটাইয়ে মুড়িয়ে ‘গার্ড অব অনারে’র প্রতিবাদ

May 21, 2018 | 8:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পাবনা জেলার বেড়া উপজেলার বীর মুক্তিযোদ্ধা তাহেজ উদ্দিন সরকারকে জাতীয় পতাকার বদলে চাটাইয়ে মুড়িয়ে গার্ড অব অনার দিয়ে দাফন করার ঘটনায় প্রতিবাদ জানিয়েছে মুক্তিযোদ্ধার সন্তানদের সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে সোমবার (২১ মে) দুপুরে পাঠানো এক বার্তায় এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে সংগঠনটি।

বার্তায় বলা হয়, সোমবার দুপুরে রাজধানীর শান্তিনগরে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের সভাপতি মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রাশেদুজ্জামান শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত জরুরি বৈঠকে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধার প্রতি স্থানীয় প্রশাসনের এ ধরনের অবমাননাকর আচরণে গভীর উদ্বেগ, প্রতিবাদ ও ক্ষোভ জানানো হয়েছে।

বৈঠকে বলা হয়, যাদের বীরত্ব ও আত্মত্যাগে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি, সেসব বীর মুক্তিযোদ্ধার প্রতি এমন অবমাননা কোনোভাবেই সহ্য করা হবে না। বীর মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তার মরদেহ জাতীয় পতাকায় মুড়িয়ে সম্মান না দেখিয়ে চাটাই দিয়ে মুড়িয়ে অসম্মান করা হয়েছে। এর মধ্যে নিশ্চয় স্বাধীনতাবিরোধী চক্রের বংশধর রয়েছে, যারা প্রশাসনের বিভিন্ন স্তরে ঘাপটি মেরে রয়েছে।

বিজ্ঞাপন

‘আমরা মুক্তিযোদ্ধার সন্তানে’র পক্ষ থেকে আরো বলা হয়েছে, এ ঘটনায় জড়িত প্রত্যেকের পারিবারিক ইতিহাসের খোঁজ-খবর নেয়া উচিত। না হয় ওইসব ঘাপটি মেরে থাকা দালালরা ভবিষ্যতে মুক্তিযুদ্ধের চেতনার ওপর আরো বড় কোনো আঘাত আনতে পারে।

বীর মুক্তিযোদ্ধা তাহেজ উদ্দিনের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে মুক্তিযোদ্ধার সন্তানরা এ বিষয়ে প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

বার্তায় আরো বলা হয়, মুক্তিযোদ্ধা অবমাননাকারী ওইসব নরপিচাশদের গ্রেফতার করে এমন শাস্তি দিতে হবে যেন ভবিষ্যতে আর কেউ এভাবে জাতীয় বীর এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি অসম্মান দেখানোর সাহস না পায়।

বিজ্ঞাপন

সংগঠনের প্রেসিডিয়াম সদস্য ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. কাজী সাইফুদ্দীন, শহীদ সংসদ সদস্য নুরুল হক হাওলাদারের কন্যা জোবায়দা হক অজন্তা, সহসভাপতি মিজান রহমান, আকবর হোসেন মিঠু, ওমর ফারুক সাগর, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ-আল মামুন, আল-আমিন মৃদুল ও আজহারুল ইসলাম অপু, দফতর সম্পাদক আহমাদ রাসেল ও ঢাকা মহানগর সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রতন বৈঠকে উপস্থিত থেকে মতামত দেন বলে বার্তায় বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ মে রাতে মারা যান মুক্তিযোদ্ধা তাহেজ উদ্দিন সরকার। পরদিন ১৯ মে বিকেলে তার জানাজা অনুষ্ঠিত হয় বেড়া পৌর এলাকার শহীদ আব্দুল খালেক স্টেডিয়ামের পাশে কেন্দ্রীয় ঈদগাহে। এর আগে তাকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেওয়া হয়। কিন্তু এ সময় তার কফিনটি জাতীয় পতাকা নয়, চাটাই দিয়ে মোড়ানো ছিল। এ ঘটনায় মৃত মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যরাসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা তীব্র ক্ষোভ জানান।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন