বিজ্ঞাপন

সারাদেশে মাঠে নামছেন ৬৫৩ জন ম্যাজিস্ট্রেট

January 5, 2024 | 8:46 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য মাঠে নামছেন ৬৫৩ জন ম্যাজিস্ট্রেট। ভোটের আগের দুইদিন, ভোটের দিন ও ভোটের পরের দুইদিনসহ মোট পাঁচ দিন নির্বাচনি এলাকায় অপরাধ দমনে কাজ করবেন তারা।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জানুয়ারি) থেকে মাঠে নামবেন নিয়োগপ্রাপ্ত এসব ম্যাজিস্ট্রেট। থাকবেন আগামী ৯ জানুয়ারি পর্যন্ত। নির্বাচন কমিশন (ইসি) জানায়, প্রদত্ত ক্ষমতাবলে আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রীম কোর্টের সঙ্গে পরামর্শ করে নির্বাচনি এলাকায় ৬৫৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে পাঁচ দিনের জন্য ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হলো। তারা ভোটগ্রহণের আগের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন, অর্থাৎ ৫ জানুয়ারি হতে ৯ জানুয়ারি পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন।

ইসি জানায়, ম্যাজিস্ট্রেটরা দায়িত্বপ্রাপ্ত নির্বাচনি এলাকায় এই নিয়োগপত্রের বিপরীতে সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকা বরাবর যোগদানপত্র দাখিল করতে সংশ্লিষ্ট সকলকে অবগত করবেন। ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে কোনো নির্বাচনি অপরাধ বিচারার্থে আমলে নেওয়া হলে দ্রুত প্রতিবেদন নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (আইন) পাঠাবেন।

দায়িত্বপ্রাপ্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের নির্বাচনি দায়িত্ব পালনের নিমিত্ত অবমুক্ত করার জন্য সকল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে অনুরোধ করা হলো। ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে একজন বেঞ্চ সহকারী, স্টেনোগ্রাফার বা অফিস সহকারীকে সহকারী হিসেবে সঙ্গে নিতে পারবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তাদের নিজ নিজ অফিস প্রধানকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিজ্ঞাপন

ম্যাজিস্ট্রেটদের সংশ্লিষ্ট এলাকায় দায়িত্ব পালনকালে প্রয়োজনীয় যানবাহন সরবরাহ করার জন্য সকল জেলা প্রশাসককে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় আদালত পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক সশস্ত্র পুলিশ নিয়োগ করার জন্য সকল পুলিশ কমিশনার ও পুলিশ সুপারকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটরা ও সংশ্লিষ্ট বেঞ্চ সহকারী, স্টেনোগ্রাফার বা অফিস সহকারী বিধি মোতাবেক যাতায়াত দৈনিক ভাতা পাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন