বিজ্ঞাপন

বগুড়ায় নির্বাচনি প্রস্তুতি শেষ, মাঠে ৩৭ নির্বাহী ম্যাজিস্ট্রেট

January 5, 2024 | 5:55 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: প্রার্থীদের প্রচার অভিযানের শেষ হওয়ার সঙ্গে বগুড়ায় ভোটগ্রহণ প্রক্রিয়ার প্রস্তুতি শেষপর্যায়ে। শুক্রবার (৫ জানুয়ারি) থেকে জেলার ৭টি নির্বাচনি এলাকায় ৩৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। এবার জেলার মোট ভোটকেন্দ্রের মধ্যে অর্ধেকের বেশিই অধিক গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটের সরঞ্জাম ইতোমধ্যে সব উপজেলা পরিষদে সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দুর্গম ও দূরুত্বে অবস্থিত ভোট কেন্দ্রগুলোতে আগের দিন ও ভোটের দিন সকালে অন্য কেন্দ্রগুলোতে ব্যালট পেপারসহ সরঞ্জাম পৌঁছাবে। ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় পুলিশ, এপিবিএন ও আনসার সদস্য মিলিয়ে আইনশৃংখলা বাহিনীর প্রায় ১৫ হাজার সদস্য মোতায়েন থাকবে। এছাড়া থাকছে সেনাবাহিনী ও বিজিবি।

বগুড়ার রির্টানিং অফিসার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ কার্যক্রমের সাচিবিক সব কাজ শেষ হয়েছে। প্রতিটি নির্বাচনি এলাকায় ভোটাররা যাতে তাদের ভোটাধিকার প্রয়োগে ভোট কেন্দ্রে আসেন সেজন্য শুক্রবার থেকে নির্বাচনি এলাকাগুলোতে বিশেষ প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

আইনশৃংখলা বাহিনীর পাশাপাশি ২৮ প্লাটুন আর্মি ও ২৩ প্লাটুন বিজিবি নির্বাচনি দায়িত্বে রয়েছেন। প্রতি কেন্দ্রে ১২ জন আনাসার সদস্য ছাড়াও ২ জন করে পুলিশ সদস্য থাকবে। এর বাইরে স্ট্রাইকিং ও মোবাইল ফোর্স হিসাবে আইনশৃংখলা বাহিনীর ১৫০টি টিম মোতায়েন থাকবে। এছাড়া ১২০ জন র‌্যাব সদস্য নির্বাচনি এলাকাগুলোতে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

জেলার ৭টি নির্বাচনি আসনে ভোটার সংখ্যা ২৮ হাজার ২৪ হাজার ৩৪৪ জন ভোটের মধ্যে পুরুষ ভোটার ১৪ লাখ ৪ হাজার ৩২১ জন এবং নারী ভোটার ১৪ লাখ ২৪ হাজার ২৩ জন। মোট ৯৬৯টি ভোটকেন্দ্রে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করবেন।

ভোটকেন্দ্রগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে ৬৬২টি চিহ্নিত করা হয়েছে। জেলা রির্টানিং অফিসার জানান, এসব কেন্দ্রগুলোর জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ১১৩টি কেন্দ্রে ভোট গ্রহণের আগের দিন ও ৮৫৬টি কেন্দ্রে ভোটের দিন সকালে ব্যালট পেপারসহ অন্য সরঞ্জাম পৌঁছবে।

বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ‘সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা যেন ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী সব পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে শুক্রবার থেকে চেকপোস্ট বসানো হয়েছে। ম্যাজিস্ট্রেট আইনশৃংখলাবাহিনীসহ সবার সমন্বিত কার্যক্রমে জোর দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্র বিবেচনায় ঝুঁকির মাত্রা বিবেচনায় ক্লাস্টার ভিত্তিক টিম মোতায়েন করার ব্যবস্থা নেওয়া হয়েছে। সব মিলিয়ে বগুড়ায় আইনশৃংখলা বাহিনীর ১৫ হাজার সদস্য নির্বাচনি দায়িত্ব পালন করবেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন