বিজ্ঞাপন

‘ভোট দিতে কোনো চ্যালেঞ্জ আছে কি না জানতে চেয়েছে কমনওয়েলথ’

January 5, 2024 | 8:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : নির্বাচনের দিন হরতাল অবরোধের কারণে ভোটারদের অংশ গ্রহণে কোনো চ্যালেঞ্জ আছে কিনা তা জানতে চেয়েছে কমনওয়েলথ। তবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয় ভোট শান্তিপূর্ণ করতে মাঠে সেনাবাহিনী, বিজিবিসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে কমনওয়েলথের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে করে ইসি। নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমনওয়েলথের পক্ষে ছয় সদস্যের একটি দল অংশ নেয়। প্রতিনিধি দলের সদস্যরা হলেন, জামাইকার সাবেক প্রধানমন্ত্রী এইচই অরিত্রি ব্রুস গোল্ডিং, ক্যামেরুনের সাবেক চেয়ারম্যান ইলেকশন কমিশনার ড. সামিউল আজিউ ফনকাম, নাইজেরিয়ার সাবেক চেয়ারম্যান অফ ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনাল ইলেকট্রোরাল কমিশন প্রোফেসর আত্তাহিরু মোহাম্মদ জেগে।

দলের অন্যান্য সদস্যরা হলেন-কলম্বো বিশ্ববিদ্যালয়ের পাবলিক ও আন্তর্জাতিক লয়ের প্রোফেসর ওয়ালিগমা ভিদানা আরচেঙ্গা ডেনিস, গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রায়, কমনওয়েলথের গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের ইলেকটোরাল সাপোর্ট উপেদেষ্টা এবং প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুস

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষে অতিরিক্ত অশোক কুমার দেবনাথ বলেন, কমনওয়েলথের ছয় সদস্যের প্রতিনিধির সঙ্গে আমরা বৈঠক করেছি। তাদের জানার কিছু বিষয় ছিল তা আমরা জানিয়েছি। ভোটের প্রসেস ও চ্যালেঞ্জের বিষয়ে জানতে চেয়েছে। ভোটারদের অংশ গ্রহণে চ্যালেঞ্জ আছে কিনা কমনওয়েলথ জানতে চেয়েছে। তখন আমরা বলেছি ভোটাররা যাতে করে শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারে সেই জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মাঠে আছে। এতে কমনওয়েলথ সদস্যরা আশ্বস্ত হয়েছে।

ভোট বিরোধী শঙ্কা কি ও হরতাল প্রসঙ্গে প্রশ্ন করা হলে অশোক কুমার দেবনাথ কোনো মন্তব্য করেননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন