বিজ্ঞাপন

বেনাপোল এক্সপ্রেসে আগুন পরিকল্পিত নাশকতা: ডিএমপি

January 6, 2024 | 3:01 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বেনাপোল এক্সপ্রেস ট্রেনে পরিকল্পিতভাবে আগুন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার খ. মহিদ উদ্দিন। তিনি বলেন, ‘কারা এ ঘটনা ঘটিয়েছে, তা এখনই বলা যাবে না। তবে এটি যে নাশকতা, সেটি স্পষ্ট।’

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে সাংবাদিকদের সামনে এ কথা বলেন তিনি। এদিন রাত ৯টার দিকে রাজধানীর গোপীবাগ এলাকায় বেনাপোল এক্সপ্রেসে কে বা কারা আগুন দেয়।

মহিদ উদ্দিন বলেন, যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের আইনের আওতায় আনা হবে। সাধারণ মানুষ, শিশু ও নারীদের প্রতি এ ধরনের আচরণ অমানবিক, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই কাজ যারা করেছে তাদের আইনের আওতায় আনা হবে।

আগুনের কোনো ধরনের উপাদান পাওয়া গেছে কি না— জানতে চাইলে ডিএমপির এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নেভাতে কাজ করছেন। ডিএমপি, বিজিবি, র‍্যাবসহ সবাই এসেছে। আমাদের কর্মকর্তারা এসেছেন। আমাদের যে তদন্ত কর্মকর্তারা আছেন, তারা এখান থেকে আলামত সংগ্রহ করবেন। আমরা সেগুলো বিশ্লেষণ ও পরীক্ষা-নিরীক্ষা করে জানার চেষ্টা করব কীভাবে আগুন লেগেছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বেনাপোল এক্সপ্রেসে আগুন: ৪ মরদেহে ঢামেকে

শনিবার (৬ জানুয়ারি) সকাল ৬টা থেকে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু হচ্ছে। এর আগের রাতে এই আগুনের ঘটনা হরতালসংক্রান্ত নাশকতা কি না— জানতে চাইলে মহিদ উদ্দিন বলেন, এর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে ভয় ছড়ানো হচ্ছে। সাধারণ মানুষের স্বাভাবিক জীবন ব্যাহত করতেই এই নাশকতা। জীবন্ত মানুষকে পুড়িয়ে মারা পরিকল্পিত নাশকতা।

বেনাপোল এক্সপ্রেসে বিদেশি যাত্রীর বিষয়ে কোনো তথ্য আছে কি না— এমন প্রশ্নের জবাবে ডিএমপির এই অতিরিক্ত কমিশনার বলেন, এখন পর্যন্ত এটি নাশকতা মনে হয়েছে। যাত্রীবেশে হয়তো এটা করেছে। বিদেশি যাত্রীর বিষয়টি জানা নেই। এটি রেলওয়ে পুলিশ বলতে পারবে।

বিজ্ঞাপন

আগুনের ঘটনায় বেনাপোল এক্সপ্রেসের পাঁচটি বগি সম্পূর্ণভাবে পুড়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রেন থেকে চারটি মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া দগ্ধ একজন ও ধোঁয়ায় অসুস্থ আরও চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন-

ট্রেনে আগুনে পুড়ে ৪ জনের প্রাণহানি

‘আমি এমনিতেই মরে যাব, আমার বউ-বাচ্চাকে বাঁচান’

বিজ্ঞাপন

বেনাপোল এক্সপ্রেসের আগুন তদন্তে সাত সদস্যের কমিটি

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন