বিজ্ঞাপন

দ্বাদশ সংসদ নির্বাচনের ব্যয় ২৩০০ কোটি টাকা

January 7, 2024 | 7:29 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এবারের জাতীয় সংসদ নির্বাচনে মোট ব্যয় হচ্ছে ২ হাজার ৩০০ কোটি টাকা। অতীতের যেকোনো নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে রেকর্ড পরিমাণ অর্থ ব্যয় হচ্ছে। এই ব্যয়ের একটা বড় অংশ ভোটের দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি প্রিজাইডিং-পোলিং অফিসারসহ নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তাদের সম্মানী ভাতা হিসেবে ব্যয় হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭০০ কোটি টাকা বরাদ্দ ছিল। পরে তা আরও বাড়ে। আর দশম সংসদ নির্বাচনে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোটে মোট ব্যয়ের পরিমাণ ছিল প্রায় ২৬৪ কোটি ৬৮ লাখ টাকা।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এবার জাতীয় সংসদ নির্বাচনে মোট ব্যয় হচ্ছে প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা। আসন প্রতি সাত কোটি টাকার বেশি ব্যয় করবে ইসি।

তিনি আরও জানান, মোট ব্যয়ের মধ্যে নির্বাচন পরিচালনা ও আইনশৃঙ্খলা খাত মিলিয়ে প্রায় দেড় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। পরে বরাদ্দের চাহিদা বেড়ে সবমিলিয়ে ব্যয় প্রায় ২৩০০ কোটি টাকায় দাঁড়ায়।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায় এবারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনী পরিচালনা সম্ভাব্য ব্যয় প্রায় এক হাজার ২২৫ কোটি ৬২ লাখ টাকা এবং নির্বাচন পরিচালনা খাতে সম্ভাব্য ব্যয় এক হাজার ৫০ কোটি ৬০ লাখ টাকা। এতে আসনপ্রতি ব্যয় দাঁড়াচ্ছে সাত কোটি টাকার বেশি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, একদিনের জন্য প্রিজাইডিং অফিসার ৪ হাজার টাকা, সহকারী প্রিজাইডিং অফিসার তিন হাজার এবং পোলিং অফিসার দুই হাজার করে টাকা সম্মানী পাবেন। যাতায়াত ভাড়ার জন্য তারা অতিরিক্ত জনপ্রতি এক হাজার টাকা করে পাবেন।

এছাড়া, প্রতিটি ভোটকেন্দ্রে ভোট প্রদানের গোপন কক্ষ ও বেষ্টনীর জন্য প্রতিটি কক্ষের জন্য ৮০০ টাকা করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ম্যাজিস্ট্রেট বা ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন কর্মকর্তারা নির্বাচনের আগে ও পরের দু’দিনসহ মোট পাঁচ দিনের জন্য দিনে ৯ হাজার টাকা করে ভাতা পাবেন। স্টাফ ভাতা হিসেবে প্রতিদিন পাবেন আরও এক হাজার টাকা।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন