বিজ্ঞাপন

‘৫ বছর পর বাসা থেকে বের হয়েছি নৌকায় ভোট দেব বলে’

January 7, 2024 | 2:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হুইল চেয়ারে বসা সত্তরোর্ধ্ব উম্মে হানি জামানের মুখে হাসি, বাম হাতের বৃদ্ধ আঙুলের ওপর কলমের মোটা কালির দাগ। কিছুক্ষণ আগেই ভোট দিয়ে বেরিয়েছেন ৭১ বছর বয়সী উম্মে হানি। ডান পা ভেঙেছে পনেরো বছর আগে। পা ভেঙেছে তিন জায়গায় যাতে পনেরো বছর ধরেই পায়ে ভর দিয়ে দাঁড়াতে পারেন না। গত প্রায় ১০ বছর ধরে বিছানা থেকে উঠতে পারেন না। এতো সব প্রতিবন্ধকতাকে পাশ কাটিয়ে ভোট দিতে এসেছেন উম্মে হানি।

বিজ্ঞাপন

রোববার (৭ জানুয়ারী) সকালে রাজধানীর মহাখালীর টিএন্ডটি আদর্শ বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন তিনি। ঢাকা-১৭ আসনের ভোটকেন্দ্র এটি। এই আসনের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২৩ হাজার ৯৩৫জন। টিঅ্যান্ডটি আদর্শ বালিকা বিদ্যালয় কেন্দ্রে সকাল থেকেই ভোটার উপস্থিতি দেখা গেছে। ছোট্ট নাতির সাহায্যে হুইল চেয়ারে করে সকাল সকাল ভোট দিতে এসেছেন উম্মে হানি জামানও।

শেখ হাসিনার সরকারের উন্নয়নে বেজায় সন্তুষ্ট তিনি। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার সরকারকে আবারও নির্বাচিত করা দরকার মনে করছেন উম্মে হানি। সেই নৈতিক দায়িত্ব থেকেই সব প্রতিবন্ধকতা জয় করে ভোট দিতে এসেছেন বলে জানালেন তিনি।

সকালে টিভিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভোট দিতে দেখেছেন। সেই দৃশ্যই তাকে ভোট কেন্দ্রে আসতে উদ্বুদ্ধ করেছে বলেছেন উম্মে হানি, ‘ভোট কেন্দ্রে খু্বই সুন্দর পরিবেশ। কোনো বিশ্রঙ্খলা নেই। সকালে টিভিতে দেখেছি শেখ হাসিনা আপা সকাল সকাল ভোট দিচ্ছেন। তাকে ভোট দিতে দেখেই আমি উদ্ভুদ্ধ হয়েছি। তিনি পারলে আমি কেন পারব না।’

বিজ্ঞাপন

‘আমার ডান পা তিন খণ্ডন, ভেঙে গেছে। আমি দশ বছর যাবত ঘরবন্দি। বিছানা থেকে উঠতে পারি না পায়ের কারণে। শুধুমাত্র হাসপাতালে যাই। গত নির্বাচনে এই অবস্থা নিয়েই ভোট দিতে এসেছিলাম। এবারও ভোট দিতে এলাম। পাঁচ বছর পর বাসা থেকে বের হলাম, শুধুমাত্র শেখ হাসিনার নৌকা মার্কায় ভোট দিবো বলে।’- বলেছেন উম্মে হানি জামান।

উম্মে হানির জন্মস্থান গোপালগঞ্জে। থাকেন মহাখালীর টিএন্ডটিতে। মহান স্বাধীনতা যুদ্ধ এবং যুদ্ধকালীন কঠিন পরিস্থিতি দেখেছেন নিজ চোখে। যুদ্ধ পরবর্তী বাংলাদেশকে কতো কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হয়েছে সেটাও দেখেছেন তিনি। সেই অবস্থান থেকে বাংলাদেশ এখন উন্নয়নের শিখরে পৌছে গেছে। শেখ হাসিনার সরকার দারুণভাবে এগিয়ে নিচ্ছে বাংলাদেশকে।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার নৌকা মার্কাকে আবারও নির্বাচিত করা দেশের জনগনের দায়িত্ব মনে করছেন উম্মে হানি জামান। বলেছেন, ‘শেখ হাসিনার সরকার যেভাবে উন্নয়ন করছে তাতে তাকে আবারও নির্বাচিত করা আমাদের দায়িত্ব। নৈতিক দায়িত্ব থেকেই ভোট দিতে এসেছি আমি। আমি মনে করি সকলেরই উচিত ভোট দিতে আসা। আমি একজন পা ভাঙা বৃদ্ধ মানুষ, আমি যদি আসতে পারি আপনি কেন পারবেন না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন