বিজ্ঞাপন

‘ভোটার কম’ একটি ভুল কথা: মার্কিন পর্যবেক্ষক

January 7, 2024 | 5:37 pm

স্টাফ করেসপেন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে বর্ণনা করেছেন মার্কিন নির্বাচন পর্যবেক্ষক জিম বেটস। তিনি সাংবাদিকদের বলেন, আমি বলতে চাই এটি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে।

বিজ্ঞাপন

জিম বেটস বলেন, আমি যখন এখানে আসি তখন আমি বিভ্রান্ত হয়ে পড়েছিলাম। কারণ সবাই বলেছিল, তারা কম ভোটার উপস্থিতির আশঙ্কা করছে। আমি বলেছিলাম, আপনি কেবল বিকেল ৪টা পর্যন্ত ভোট দেবেন কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে ভোট শেষ করতে তিন সপ্তাহ সময় লাগে।

তার নিজ দেশ যুক্তরাষ্ট্রের উদাহরণ টেনে তিনি বলেন, সেখানে এক মাস আগে থেকে ভোট কাস্ট শুরু হয়। তাই যখন আপনার হাতে দিন এবং মাস থাকে তখন ভোটার সংখ্যা বেশি হয়। কিন্তু আপনি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করছেন। তাই আমি ভাবছি কে এখানে খেলছে। কেন তারা ‘সামান্য ভোটার’ শব্দটি দিয়ে গেম খেলছে।

তিনি বলেন, যে বিষয়ে কথা বলা হয়ে থাকে, তা হলো কম ভোটার: এটি একটি ভুল কথা। কিছু দেশে ভোট বিকেল ৫/৬ টা পর্যন্ত এবং কয়েক মাস পর্যন্ত চলে। সুতরাং যখন বলা হয় কম ভোটদান, তখন এটি আসলে গণমাধ্যমকে আলোড়ন তৈরি করার জন্য কিছু একটা।

বিজ্ঞাপন

বিদেশি পর্যবেক্ষকরা আজ বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রায় ১২৭ বিদেশি পর্যবেক্ষক বর্তমানে ঢাকায় রয়েছেন। মার্কিন পর্যবেক্ষক জিম বেটস ঢাকা কলেজের তিনটি কেন্দ্র পরিদর্শন শেষে রোববার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন