বিজ্ঞাপন

স্বতন্ত্রের ধাক্কায় তিন প্রতিমন্ত্রীর ‘নৌকাডুবি’

January 8, 2024 | 10:44 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিন প্রতিমন্ত্রীর নৌকা ডুবে গেছে স্বতন্ত্র প্রার্থীর ধাক্কায়। হেরে যাওয়া তিন জন হলেন, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

বিজ্ঞাপন

তিন প্রতিমন্ত্রীই আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন। নৌকা প্রতীক নিয়েই তারা ধরাশায়ী হয়েছেন।

রোববার (৭ জানুয়ারি) রাতে নির্বাচন কমিশন সচিবালয় আগারগাঁও থেকে নির্বাচনের চূড়ান্ত ফলাফল থেকে এসব তথ্য জানা গেছে।

নির্বাচনে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীকে পরাজিত হয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমের পরিচিত মুখ ও যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সৈয়দ সায়েদুল হকের (ব্যারিস্টার সুমন) কাছে। সুমন হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে প্রায় এক লাখ ভোটের ব্যবধানে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীকে হারিয়েছেন।

বিজ্ঞাপন

নির্বাচনে সৈয়দ সায়েদুল হক পেয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৯৯ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী মাহবুব আলী পেয়েছেন ৬৯ হাজার ৫৪৩ ভোট।

অন্যদিকে, ঢাকা-১৯ আসনের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান হয়েছেন তৃতীয়। এই আসনে সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ সাইফুল ইসলামের কাছে পরাজিত হয়েছেন দুই বারের এই সংসদ সদস্য।

এই আসনের ২৯২টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে সাইফুল ইসলাম ৮৪ হাজার ৪১২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তালুকদার মো. তৌহিদ জং মুরাদ পেয়েছেন ৭৬ হাজার ২০২ ভোট।

বিজ্ঞাপন

এ দু’জনের ভোটের ব্যবধান কাছাকাছি হলেও নৌকার প্রার্থী এনামুর রহমান ছিলেন অনেক দূরে। ত্রাণ প্রতিমন্ত্রী ভোট পেয়েছেন ৫৬ হাজার ৩৬১টি। সাইফুল ইসলামের থেকে তিনি প্রায় ২৮ হাজার ভোট কম পেয়েছেন।

এছাড়া, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যও এবার ভোটে জিততে পারেননি। যশোর-৫ (মনিরামপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব আলীর কাছে হেরেছেন তিনি।

নির্বাচনে ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করা ইয়াকুব আলী পেয়েছেন ৭৭ হাজার ৪৬৮ ভোট। আর স্বপন ভট্টাচার্য পেয়েছেন ৭২ হাজার ৩৩২ ভোট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন