বিজ্ঞাপন

এ বিজয় রূপগঞ্জের জনগণের: গোলাম দস্তগীর গাজী

January 8, 2024 | 5:33 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: নারায়ণগঞ্জ–১ (রূপগঞ্জ) আসনে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। এই অর্জনকে রূপগঞ্জের সাধারণ জনগণের বিজয় বলে উল্লেখ করছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (৮ জানুয়ারি) সকাল থেকে রূপগঞ্জের রূপসীর গাজী ভবনে সর্বস্তরের জনগণ শুভেচ্ছা জানাতে আসলে তিনি এ কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘এ বিজয় রূপগঞ্জের সাধারণ জনগণের বিজয়। আমাকে যেভাবে ভোট দিয়ে বিজয়ী করেছেন। ঠিক সেভাবেই আমি আগামী দিনগুলোতে মানুষের পাশে থেকে উন্নয়ন করে যাব। উন্নয়ন দেখেই বিপুল পরিমাণ ভোটের ব্যবধানে নৌকা মার্কায় ভোট দিয়ে চতুর্থবারের মতো আমাকে বিজয় করেছেন।’

এর আগে, গতকাল রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১ লাখ ৫৬ হাজার ৪৮৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন গোলাম দস্তগীর গাজী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কেটলি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভুঁইয়া পেয়েছেন ৪৫ হাজার ৭৫ ভোট।

বিজ্ঞাপন

এর আগে ২০০৮ সালের নবম, ২০১৪ সালের দশম এবং ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও একই আসন নির্বাচিত হয়েছিলেন তিনি। এ নিয়ে টানা চার মেয়াদে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য হলেন গোলাম দস্তগীর গাজী।

গোলাম দস্তগীর গাজী বর্তমান শেখ হাসিনা সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন। ৯ম জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, ১০ম জাতীয় সংসদে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং একই সংসদে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন তিনি।

মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে বস্ত্র ও পাটখাতকে আধুনিকায়ন ও সমৃদ্ধ করার জন্য বহুমুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছেন গোলাম দস্তগীর গাজী। ফলে দ্রুত সম্প্রসারিত এ দুটি শিল্পখাত দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছে। বর্তমানে দেশের মোট রফতানি আয়ের সিংহভাগ অর্জিত হয় বস্ত্র ও পাটখাত থেকে। দেশের প্রায় ৪ কোটি লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পাটখাতের উপর নির্ভরশীল। পাশাপাশি বর্তমানে বস্ত্রখাতে প্রায় অর্ধকোটি লোক কর্মরত রয়েছে। বস্ত্রখাতে মোট কর্মসংস্থানের প্রায় ৮০ ভাগই নারী।

বিজ্ঞাপন

দেশের গ্রামীণ দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ বৈদেশিক মুদ্রা অর্জনে বস্ত্র ও পাটখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরি করে দেশে বিনিয়োগের সুযোগ সম্প্রসারণে কাজ করছেন তিনি। একইসঙ্গে শিল্পায়ন, বস্ত্র ও পাট পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে বাজার সম্প্রসারণ, দক্ষ মানবসম্পদ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, রফতানি বৃদ্ধি এবং দারিদ্র বিমোচনে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। বস্ত্র ও পাটশিল্পকে শক্তিশালী, নিরাপদ ও প্রতিযোগিতাসক্ষম করার মাধ্যমে উন্নত-সমৃদ্ধ-স্মার্ট বাংলাদেশ গড়তে বস্ত্র ও পাট মন্ত্রণালয়কে নেতৃত্ব দিচ্ছেন গোলাম দস্তগীর গাজী।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন