বিজ্ঞাপন

‘সবদল অংশ নিলে নির্বাচন আরও বেশি উৎসবমুখর হতো’

January 8, 2024 | 6:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা খুশি হতাম, যদি সবদল নির্বাচনে অংশ নিয়ে নিতো; এটার সর্বজনীনতা আরও বিস্তৃত হতো। নির্বাচনটা আরও বেশি উৎসবমুখর হতো। কিন্তু দুর্ভাগ্যজনক সেটা শেষ পর্যন্ত হয়ে ওঠেনি।

বিজ্ঞাপন

সোমবার (৮ জানুয়ারি) বিকেলে নির্বাচনোত্তর সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন এসব কথা বলেন। ভোটের চূড়ান্ত ফলাফল, ভোটের হার ও অভিযোগসহ নানা বিষয়ে কথা বলতে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এ সময় চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব উপস্থিত ছিলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘোষিত ফলাফলে প্রসঙ্গে সিইসি বলেন, ‘আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি একটি, জাসদ একটি এবং বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনে অনিয়ম নিয়ে যেসব অভিযোগ এসেছে সেগুলো পর্যালোচনা করে খতিয়ে দেখা হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।

বিজ্ঞাপন

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘নির্বাচনটা সমাপ্ত হয়েছে। বিভিন্ন রকম ধারণা ছিল, পক্ষে বিপক্ষে ক্যাম্পেইন ছিল। একটি গুরুত্বপূর্ণ ও সমমনা দলগুলো নির্বাচন বর্জন করেছে। জনগণকেও ‍উদ্বুদ্ধ করেছে ভোটাধিকার প্রয়োগ না করার জন্য। সেটি একটি বিবেচ্য বিষয় ছিল।’

নির্বাচন নিয়ে ভোটের দিনের নানা অভিযোগ এসেছে ইসিতে। এসব অভিযোগ কতটুকু আমলে নেওয়ার সুযোগ রয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘রিটার্নিং অফিসার যে রেজাল্ট দেন, সেটিই চূড়ান্ত। এরপর ইসি যদি সঙ্গত মনে করে তাহলে অনেক ক্ষেত্রে গুরুতর অভিযোগ থাকলে বিবেচনা করা হতে পারে।’

তিনি জানান, কোনো ব্যক্তি যদি মনে করে ভোট হওয়ার পর কারচুপি করে ফলাফল প্রভাবিত করা হয়েছে, তাহলে সুপ্রিম কোর্টের হাইকোর্টে বিভাগ উন্মুক্ত থাকবে। তারা গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে আদালতে নালিশ করতে পাবেন। ইসিতে কতগুলো অভিযোগ জমা পড়েছে তা নিয়েও কমিশন শিগগিরই বসবে।

বিজ্ঞাপন

কার কত আসন, ভোটের হার

সিইসি জানান, ২৯৮ আসনে ভোটের হার ৪১.৮ শতাংশ। নির্বাচন কমিশন দেশের ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল ঘোষণা করেছে। এসব আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ এবং বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। বিজয়ীদের মধ্যে আওয়ামী লীগ ছাড়াও জাসদ ও ওয়ার্কার্স পার্টির দুই প্রার্থী নৌকা প্রতীকে জিতেছেন। এক প্রশ্নের জবাবে সিইসি জানান, দল ওয়ারি আসনের বিষয়টি ভালোভাবে দেখে সঠিক পরিসংখ্যান দেওয়া হবে।

ময়মনসিংহের স্থগিত কেন্দ্রে ভোট ১৩ জানুয়ারি

সংবাদ সম্মেলনে জানানো হয়, ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত করা হয়েছে। এ আসনের একটি কেন্দ্রে ৫৩ হাজার ১৯৬ ভোট পেয়ে এগিয়ে আছেন একজন। নিকটতম আরেকজন ৫২ হাজার ২১১ ভোট পান। স্থগিত কেন্দ্রে ভোট রয়েছে ৩ হাজার ৯৩২টি। ভোটের ব্যবধান ৯৮৫টি। আগামী ১৩ জানুয়ারি ওই কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে বলে জানান সিইসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন