বিজ্ঞাপন

যশোরে চমক দেখিয়ে ২টিতে স্বতন্ত্র ও ৪টিতে নৌকার জয়

January 8, 2024 | 10:12 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোরের ছয়টি আসন থেকে চারটিতে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীরা জয়ী হয়েছেন এবং দুটিতে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। সংসদ সদস্য হিসেবে এসেছে চার নতুন মুখ। বর্তমান সংসদ সদস্যদের মধ্যে জিতেছেন দুজন এবং দুজন পরাজিত হয়েছেন। পরাজিত হয়েছেন হেভিওয়েট দুই সংসদ সদস্য। তারা হলেন-স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার।

বিজ্ঞাপন

বিজয়ীরা হলেন- যশোর-১ (শার্শা) আসনে বর্তমান এমপি শেখ আফিল উদ্দিন (নৌকা), যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে ডা. তৌহিদুজ্জামান তুহিন (নৌকা), যশোর-৩ (সদর) আসনে কাজী নাবিল আহমেদ (নৌকা) (তিনি ৩য় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন), যশোর-৪ (অভয়নগর-বাঘারপাড়া) আসনে এনামুল হক বাবুল (নৌকা), যশোর-৫ (মনিরামপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের এস এম. ইয়াকুব আলী(তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য ও জেলার কৃষকলীগ নেতা) এবং যশোর-৬ এ ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মো. আজিজুল ইসলাম(খন্দকার আজিজুল)।

নতুন চারজন হলেন- ডা. মো. তৌহিদুজ্জামান তুহিন, এনামুল হক বাবুল, এস এম. ইয়াকুব আলী এবং মো. আজিজুল ইসলাম।

জানাগেছে, ৩২ জন প্রার্থী নির্বাচনের মাঠে থাকলেও সর্বত্রই নৌকার সাথে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন আওয়ামী লীগেরই স্বতন্ত্ররা। তবে যশোর-১ এবং যশোর-৪ এক প্রকার বিনা বাধায়ই নৌকার বিজয় সুনিশ্চিত ছিল। অবশিষ্ট ৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা থাকলেও যশোর-৫ আসনে বর্তমান সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ও যশোর-৬ এ বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের পরাজয় অনেকটাই অনিভেপ্রেত বলে মনে করেন অনেকে। একাদশ সংসদ নির্বাচনে যশোরের সব কয়টি আসনই নৌকার ছিল।

বিজ্ঞাপন

যশোর-১ (শার্শা) আসনে এমপি শেখ আফিল উদ্দিন পেয়েছেন এক লাখ পাঁচা হাজার ৪৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের মো. আশরাফুল আলম লিটন পেয়েছেন ১৯ হাজার ৪৭৭ ভোট।

যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত ডা. তৌহিদুজ্জামান তুহিন। তিনি পেয়েছেন ১ লাখ ৬ হাজার ৩৫৭ ভোট। তার নিকটতম প্রতি›দ্ব›দ্বী ট্রাক প্রতীকের অ্যাড. মনিরুল ইসলাম মনির পেয়েছেন ৭৫ হাজার ৮৮২ ভোট।

যশোর-৩ সদর আসনে নৌকা প্রতীকের প্রার্থী কাজী নাবিল আহমেদ এমপি পেয়েছেন ১ লাখ ২১ হাজার ৭২০ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী ঈগল প্রতীকের প্রার্থী মোহিত কুমার নাথ পেয়েছেন ৬৪ হাজার ৫১১ ভোট।

বিজ্ঞাপন

যশোর-৪ (বাঘারপাড়া ও অভয়নগর) আসনে আওয়ামী লীগ মনোনীত এনামুল হক বাবুল নৌকা প্রতীক নিয়ে এক লাখ ৮১ হাজার ২৯৫ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাতীয় পার্টির জহুরুল হক লাঙ্গল প্রতীকে ১০ হাজার ৩৪৬ ভোট পেয়েছেন।

যশোর-৫ (মণিরামপুর) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব আলী ঈগল প্রতীকে নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ৭৭ হাজার ৪৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য নৌকা প্রতীকে পেয়েছেন ৭২ হাজার ৪৬৮ ভোট।

যশোর-৬ (কেশবপুর) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আজিজুল ইসলাম ঈগল প্রতীকে ৪৮ হাজার ৯৪৭ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহীন চাকলাদার নৌকা প্রতীকে পেয়েছেন ৩৯ হাজার ২৬৯ ভোট।

যশোর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের উপস্থিতিতে রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন