বিজ্ঞাপন

কাল শপথ নেবে না জাতীয় পার্টি

January 9, 2024 | 4:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামীকাল বুধবার (১০ জানুয়ারি) শপথ নিচ্ছে না জাতীয় পার্টি। বৃহস্পতিবার সকাল ১১টায় একাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা জিএম কাদেরের কার্যালয়ে জাপার নির্বাচিত সংসদ সদস্যদের বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে বিস্তারিত আলোচনার পর শপথের ব্যাপারে সিদ্ধান্ত নেবে জাতীয় পার্টি।

বিজ্ঞাপন

জাপা সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার আসনে যেসব প্রার্থীরা নির্বাচনে হেরে গেছেন, তারা দলের চেয়ারম্যান জিএম কাদেরকে শপথ না নেওয়ার জন্য অনুরোধ করেছেন। তারা দলের চেয়ারম্যানকে জানিয়েছে, আওয়ামী লীগ বার বার জাতীয় পার্টিকে ব্যবহার করে ক্ষমতায় যাচ্ছে। আর জাপার সঙ্গে বেইমানি করছে। তাদের মতে, ১৯৯৬ সালে জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ আওয়ামী লীগকে সরকার গঠনে সমর্থন না দিলে দেশের ইতিহাস অন্যভাবে লেখা হতো। এবার জাপা শপথ না নিলে ইতিহাস পাল্টে যাবে।

মানিকগঞ্জ-১ আসনে জহিরুল আলম রুবেল জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছিলেন। এই আসনটিতে সমঝোতার কারণে নৌকার প্রার্থী প্রত্যাহার করে নেয় আওয়ামী লীগ। তবে জহিরুল আলম রুবেল স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরে গেছেন।

জহিরুল হক রুবেল সারাবাংলাকে বলেন, জাপার কিছু দালাল আছে, তারা শপথ নিতে চাইবে। তারা শপথ নিক বা না নিক দলটির নেতারা নেতা-কর্মী ও সমর্থকদের কৈফতের মুখে পড়বে। শপথ না নিলে বোঝা যাবে তারা দলের স্বার্থকে বড় করে দেখছেন।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বর্তমানে তার নির্বাচনি এলাকা লালমনিরহাট অবস্থান করছেন। তিনি রংপুর বিভাগীয় জাতীয় পার্টির নেতা-কর্মীদের সঙ্গে বৈঠক করেছেন। ওই বৈঠকে তিনি শপথ নেওয়া না নেওয়ার বিষয় আলোচনা করেছেন বলে দলটির দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে।

সূত্রটি জানায়, জাপা চেয়ারম্যান জিএম কাদের আজ বুধবার ঢাকায় ফিরবেন। দলটির মহাসচিব মজিবুল হক চুন্নুও তার নির্বাচনি এলাকায় রয়েছেন। তিনিও ঢাকায় ফিরবেন আজ।

মুজিবুল হক চুন্নু জানান, কাল আমরা শপথ নিচ্ছি না। শপথ পরেও নেওয়া যাবে। বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় সংসদে বিরোধী দলীয় উপনেতা জিএম কাদেরের কার্যালয়ে আমাদের বৈঠক অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত ৭ জানুয়ারি ২৯৯টি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। নির্বাচনে জাতীয় পার্টি ১১টি আসনে জয়লাভ করে। আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার ২৬টি আসনে জাপা প্রার্থীদের যারা বিজয়ী হয়েছেন তারা হলেন— রংপুর-৩ আসনে জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের), ঠাকুরগাঁও-৩ আসনে হাফিজ উদ্দিন আহমেদ, কুড়িগ্রাম-১ আসনে এ কে এম মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা-২ আসনে মো. আশরাজুজ্জামান আশু, পটুয়াখালী-১ আসনে সাবেক মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু।

জাতীয় পার্টির প্রার্থীদের মধ্যে আরও জিতেছেন— কিশোরগঞ্জ-৩ আসনে পার্টির বর্তমান মহাসচিব মুজিবুল হক চুন্নু, নারায়ণগঞ্জ-৫ আসনে এ কে এম সেলিম ওসমান, ফেনী-৩ আসনে লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ আসনে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও বগুড়া-২ আসনে শরিফুল ইসলাম জিন্নাহ।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন