বিজ্ঞাপন

শপথ নিলেন জাপার জয়ীরা, বিক্ষোভের প্রস্তুতি পরাজিতদের

January 10, 2024 | 12:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি থেকে জয়ী ১১ জন সংসদ সদস্য শপথ নিয়েছেন। সংসদ ভবনে জয়ীদের শপথ চলাকালেই সমঝোতার আসনে হেরে যাওয়া প্রার্থীরা দলের বনানী কার্যালয়ের সামনে বিক্ষোভ করার প্রস্তুতি নিয়েছেন।

বিজ্ঞাপন

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাপার ভরাডুবির কারণ জানতে চান জাতীয় পার্টির পরাজিত নেতাকর্মীরা। বিক্ষুব্ধ হয়ে দলের চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুর পদত্যাগের দাবি তাদের। এই দাবি নিয়েই বনানী কার্যালয়ের সমানে জড়ো হতে শুরু করেছেন তারা।

জাতীয় পার্টির নেতা সৈয়দ আবু হোসেন বাবলা ও জহিরুল হক রুবেলের নেতৃত্বে ক্ষুব্ধ নেতাকর্মীরা এরইমধ্যে বনানী পৌঁছে গেছেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ নির্বাচনে অংশগ্রহণ, আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতা ও সর্বশেষে বেশিরভাগ আসনেই জাপার শোচনীয় পরাজয় হয়। বিক্ষুব্ধ নেতাকর্মীরা এই পরাজয় মেনে নিতে পারছেন না।

বিজ্ঞাপন

জহিরুল হক রুবেল বলেন, ‘আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে লাভবান হয়েছেন চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ। তারা নিজেদের আসনে জয় নিশ্চিত করার পরে অন্য প্রার্থীদের নিয়ে ভাবেননি। আওয়ামী লীগের একতরফা নির্বাচনকে বৈধতা দিতে জাপা প্রার্থীদের মাঠে নামিয়ে দিয়ে কোনো সহযোগিতা করেননি শীর্ষ তিন নেতা।’

জাপার প্রভাবশালী এক প্রেসিডিয়াম সদস্য বলেন, ‘জাপা নেতাদের ভরাডুবির জন্য জি এম কাদের সরকারকে দোষারোপ করছেন। আওয়ামী লীগ কারচুপি করবে, এটা তো জানাই ছিলো। এই ডামি নির্বাচনে যেতে কেউ রাজি ছিলো না। কজন শীর্ষ নেতাদের সঙ্গে নিয়ে জি এম কাদের কী বুঝে নির্বাচনে গেলেন তার ব্যাখ্যা চাওয়া হবে।’

এবার ভোটের আগে ঢাকা-১ আসনে সালমা ইসলাম, ঢাকা-৪ আসনে সৈয়দ আবু হোসেন বাবলা ও ঢাকা-৬ আসনে কাজী ফিরোজ রশীদের বিষয়ে সমঝোতা করতে পারেনি জাপা।

বিজ্ঞাপন

আওয়ামী লীগও এবার ঢাকার কোনো আসনে ছাড় দিতে নারাজ ছিলো, পরে অনেক দেন-দরবার করে জি এম কাদেরের স্ত্রী ও দলের প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের ঢাকা-১৮ আসনে ছাড় পেয়ে যান।

শেরীফা কাদের জাপার রাজনীতিতে এখনো শক্ত অবস্থান তৈরি করতে পারেননি। দলের নীতিনির্ধারণী পর্যায়েও তার ভূমিকা নেই। তাকে সরাসরি নির্বাচনে সংসদ সদস্য করে নিয়ে আসার পরিকল্পনা করেছিলেন জি এম কাদের। তবে তা ভণ্ডুল হয়েছে, ভোটের ফলাফলে ঢাকা-১৮ আসনে তৃতীয় স্থানে থাকা শেরীফা কাদের জামানত হারিয়েছেন।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন