বিজ্ঞাপন

নতুন মন্ত্রীদের জন্য প্রস্তুত গাড়ি-কক্ষ, এখন শুধু অপেক্ষা

January 10, 2024 | 4:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ প্রার্থীরা জয় পেয়েছেন ২২২টি আসনে। এর ফলে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছি দলটি। আগামীকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করবেন। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এরই মধ্যে শপথের প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রস্তুত রাখা হয়েছে নতুন মন্ত্রিদের জন্য ৫০টি গাড়ি, তাদের বসার কক্ষ।

বিজ্ঞাপন

এদিকে নতুন মন্ত্রিসভায় কারা স্থান পাচ্ছেন তা নিয়েই চলছে আলোচনা। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, নতুন মন্ত্রী কারা হচ্ছেন তা কেবল প্রধানমন্ত্রীই জানেন।

আওয়ামী লীগ ও সরকারের একাধিক ঘনিষ্ঠ সূত্র বলছে, বর্তমান মন্ত্রিসভার ‘ক্লিন ইমেজধারী’ ও অভিজ্ঞ বেশ কয়েকজন সদস্য নতুন মন্ত্রিসভায় স্থান পেতে পেতে পারেন। দলের সিনিয়র ও ত্যাগী নেতারাও যুক্ত হতে পারেন এই মন্ত্রিসভায়। এমনকি পুরনো মন্ত্রীদের ৬০ ভাগই বাদ পড়তে যাচ্ছেন বলেও আলোচনা শোনা যাচ্ছে।

নিয়ম অনুযায়ী, নির্বাচন কমিশন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার গেজেট জারির পর তাদের শপথ পড়ানো হয়। এরপর সংসদ সদস্যরা বৈঠক করে সংসদীয় দলের নেতা নির্বাচন করেন। যা এরই মধ্যে চূড়ান্ত করা হয়েছে। রাষ্ট্রপতি সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আহ্বান জানাবেন। প্রথমে প্রধানমন্ত্রীকে শপথ পড়ানো হবে। এরপর নিয়োগপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে। আর এর মধ্য দিয়েই নতুন সরকারের যাত্রা শুরু হবে।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘মন্ত্রী কারা হবেন তা কেবল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানেন। তিনি আমাকে ডেকেছেন আমি সন্ধ্যায় যাব। যদি তখন নতুন মন্ত্রিসভার তালিকা দেওয়া হয় তাহলে পরের প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে।’

এদিকে সরকারের নতুন সম্ভাব্য মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের জন্য ৫০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশে জনপ্রশাসন মন্ত্রণালয় এসব গাড়ি প্রস্তুত করে পরিবহন পুলে রেখেছে।

নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন সংশ্লিষ্ট কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘নতুন মন্ত্রিসভার মন্ত্রীদের জন্য আমাদের কাছে গাড়ি চাওয়া হয়েছে, আমরা প্রস্তুত করে রেখেছি।’

বিজ্ঞাপন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী বর্তমান ক্ষমতাসীন দল আওয়াম লীগ আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন সরকার হিসেবে শপথ নেবে। এর মধ্য দিয়ে টানা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দলটির সভাপতি শেখ হাসিনা।

সারাবাংলা/জেআর/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন