বিজ্ঞাপন

গাজায় গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি হবে ইসরাইল

January 11, 2024 | 1:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগের বিরুদ্ধে জাতিসংঘের আদালতের মুখোমুখি হচ্ছে ইসরাইল। যা আন্তর্জাতিক আদালত নামেও পরিচিত। ইতোমধ্যে আদালতে আত্মপক্ষ সমর্থনের জন্য প্রস্তুতি নিয়েছে দেশটি। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

গাজায় স্বাধীনতাকামী সশন্ত্র সংগঠন হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধের ইসরাইল ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করেছে বলে আন্তর্জাতিক বিচার আদালতে গত ডিসেম্বরবে অভিযোগ করে দক্ষিণ আফ্রিকা। সেই মামলায় (১১ জানুয়ারি) ও শুক্রবার (১২ জানুয়ারি) দুই দিন শুনানির জন্য ধার্য করেছেন আদালত।

ইসরাইল সরকারের মুখপাত্র আইলন লেভি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার অযৌক্তিক মানহানির অভিযোগের জবাব দিতে আন্তর্জাতিক বিচার আদালতে হাজির হবে। যেখানে হামাসের ধর্ষক শাসনকে রাজনৈতিক এবং আইনি সহায়তা দিচ্ছি প্রিটোরিয়া।’

গাজায় চলমান ইসরাইলের সামরিক অভিযান স্থগিত করতে জরুরি ভিত্তিতে আদেশ দেওয়ার জন্য আদালতের কাছে অনুরোধ করেছে দক্ষিণ আফ্রিকা। শুনানিকাল এ বিষয়েও আলোচনা হবে। একইসঙ্গে মামলার গ্রহণ যোগ্যতার বিষয়টিও খতিয়ে দেবেন আদালত। তবে এই মামলার প্রক্রিয়ায় কয়েক বছর লাগতে পারে।

বিজ্ঞাপন

একচেটিয়াভাবে দক্ষিণ আফ্রিকার একটি জরুরি আদেশের জন্য অনুরোধের সাথে মোকাবিলা করবে যে ইসরায়েল গাজায় সামরিক পদক্ষেপ স্থগিত করে যখন আদালত, বিশ্ব আদালত নামেও পরিচিত, মামলার যোগ্যতা শুনবে – একটি প্রক্রিয়া যা কয়েক বছর সময় নিতে পারে।

এদিকে গতকাল বুধবার গভীর রাতে দক্ষিণ আফ্রিকার অভিযোগের প্রতি সমর্থন প্রকাশ করেছে কলম্বিয়া এবং ব্রাজিল।

প্রসঙ্গত, গত বছর ৭ অক্টোবর ইসরাইলে অতর্কিত হামলা চালায় হামাস। সেই হামলায় এক হাজার ২০০ নিহত হয়। এছাড়া ২৪০ জনকে বন্দি করে নিয়ে যায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনের যোদ্ধারা। এর জবাবে গাজায় হামলা শুরু করে ইসরাইল। চলমান এই হামলায় এখন পর্যন্ত অন্তত ২৩ হাজার ৩৫৭ জন নিহত হয়েছেন। এছাড়া ৫৯ হাজার ৪১০ জনেরও বেশি আহত হয়েছেন। এর মধ্যে বেশির ভাগই শিশু ও নারী বলে জানিয়েছে গাজার সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন