বিজ্ঞাপন

সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

January 13, 2024 | 12:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাজীপুর: সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা করার দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা। শনিবার (১৩ জানুয়ারি) সকাল ৮ টার দিকে গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের প্রায় সাত শতাধিক শ্রমিক ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

বিজ্ঞাপন

এ সময় দুই পাশের যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলেও শ্রমিকরা সড়কের পাশে অবস্থান নেয়।

শ্রমিকরা জানায়, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে তাদের গ্রেড ১ থেকে গ্রেড ৪ মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ‘ক’ এবং তফসিল ‘খ’ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা কর্ম দিবস হিসেবে বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।

মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) মো. খালিদ হাসান জানান, শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে। কিন্তু তাদের মন মতো হয়নি। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

বিজ্ঞাপন

গাজীপুর মেট্রোপলিটন কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জিয়াউল ইসলাম জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে কিছু শ্রমিক রাস্তায় নেমে আসে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

গাজীপুরের ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. ইমরান আহম্মেদ বলেন, গত কয়েকদিন ধরে শ্রমিকরা আন্দোলন করছে। সেই ধারাবাহিকতা আজও তারা আন্দোলন করছে। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিকে/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন