বিজ্ঞাপন

‘জুনের মধ্যে টেলিকমের লোকসানি প্রতিষ্ঠানকে লাভজনক করতে হবে’

January 14, 2024 | 7:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ৩০ জুনের মধ‌্যে টেলিকম খাতের সকল লোকসানি কোম্পানিকে লাভজনক অবস্থায় উত্তরণের প্রয়োজনীয় উদ‌্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। এ জন্য সংশ্লিষ্টদের ইনট্রিগেটি, ইনক্রিয়েস ইফিসিয়েন্সি, ইমপ্রুভ প্রসেস অ্যান্ড পারফরমেন্স, ইনট্রেক উইথ রেগুলেটর্স, ইনভেস্টমেন্ট ‍এট্রেকশন এবং আইটি অ্যান্ড আইটিস এক্সপোর্ট প্রমোশন ইংরেজি শব্দের এই আই আদ‌্যক্ষরের ছয়টি আই মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

রোববার (১৪ জানুয়ারি) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর অধীনস্থ দফতর ও সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এই নির্দেশনা দেন তিনি।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম‌্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স‌্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম‌্যান ড. শাহজাহান মাহমুদসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং এর অধীনস্থ দফতর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

প্রোডাকটিবেলিটি, প্রোডাক্ট ডাইভারসিটি প্রমোশন এবং প্রসেস টু কানেক্ট কাস্টমার এই চার শব্দের পি আদ‌্যক্ষরের ওপর কাজ করতে প্রস্তাব জমা দেওয়ার নির্দেশ দেন প্রতিমন্ত্রী পলক।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ‘স্মার্ট বাংলাদেশ ভিশন চারটি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট সরকার এবং স্মার্ট সোসাইটি। গত মেয়াদে আমরা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের পরিকল্পনা তৈরি করেছি। আমরা প্রায় ৪০টি প্রকল্প চিহ্নিত করেছি, যেগুলো আমাদের যাত্রা শুরু করার জন্য বাস্তবায়ন করা দরকার। এই মেয়াদে আমাদের চ্যালেঞ্জ হলো- দক্ষতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার সঙ্গে চারটি স্তম্ভের অধীনে সমস্ত পরিকল্পনা বাস্তবায়নে সক্ষমতা নিশ্চিত করা।’

পরে প্রতিমন্ত্রী এমটব, বাক্কো, আইএসপিএবির নেতা এবং মোবাইল ফোন অপারেটরগুলোর সিইওসহ সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

এদিন ব্যতিক্রমি অভ্যর্থনা ফুলেল সংবর্ধনার পরিবর্তে ডাক ও টেলিযোগাযোগ সচিবের নেতৃত্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর অধীনস্থ দফতর ও সংস্থার পক্ষ থেকে প্রতিমন্ত্রীকে অভিনন্দনপত্র দিয়ে অভিনন্দন জানানো হয়।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী কৃচ্ছ্বতা সাধনে সরকারি নীতির সঙ্গে বিষয়টি খুবই মানানসই হওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। প্রতিমন্ত্রী তার লেখা ডিজিটাল বাংলাদেশ এক সফল উন্নয়ন দর্শন এবং জাতীয় সংসদে শিরোনামের দুটি বই উপহার দেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন