বিজ্ঞাপন

গাজীপুর সিটি: প্যানেল মেয়র পদে ৩ জনকে মনোনয়নের সিদ্ধান্ত স্থগিত

January 15, 2024 | 4:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) প্যানেল মেয়র পদে তিন কাউন্সিলরকে মনোনীত করে জারি করা আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তিন কাউন্সিলরকে প্যানেল মেয়র মনোনীত করার সিদ্ধান্ত কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

হাইকোর্টের এই স্থগিতাদেশের ফলে তিন কাউন্সিলর প্যানেল মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে সোমবার (১৫ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এবিএম আলতাফ হোসেন এবং আইনজীবী দেওয়ান মুহাম্মদ আসাদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

বিজ্ঞাপন

পরে আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী দেওয়ান মুহাম্মদ আসাদ বলেন, আইনের ব্যত্যয় ঘটিয়ে গত বছরের ১৫ অক্টোবর গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মাসুদুল হাসান বিল্লাল, ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মিজানুর রহমান এবং সংরক্ষিত ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাখি সরকারকে প্যানেল মেয়র হিসেবে মনোনীত করে আদেশ জারি করা হয়। তারা পর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নম্বর প্যানেল মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন বলে ওই আদেশে উল্লেখ করা হয়।

এরপর ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে গাজীপুর সিটি করপোরেশনের ৪৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নুরুল ইসলাম নুরু গত বছরের ডিসেম্বরে হাইকোর্টে রিট দায়ের করেন।

আজ ওই রিটের শুনানি শেষে আদালত তিন কাউন্সিলরকে প্যানেল মেয়র হিসেবে মনোনীত করে জারি করা আদেশ স্থগিত করেছেন। পাশাপাশি ওই তিন কাউন্সিলরকে প্যানেল মেয়র মনোনীত করে জারি আদেশ কেন বাতিল এবং বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার সচিব, গাসিক মেয়র, গাসিকের সচিব, প্যানেল মেয়র হিসেবে মনোনীত হওয়া তিন কাউন্সিলরসহ সংশ্লিষ্ট ৯ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে, গত বছরের ২৫ সেপ্টেম্বর গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) তৃতীয় পরিষদের প্রথম সভায় উপস্থিত কাউন্সিলররা মেয়র জায়েদা খাতুনকে তিন প্যানেল মেয়র মনোনয়নের দায়িত্ব দেন।

এরপর ১৫ অক্টোবর গাসিকের কাউন্সিলর মো. মাসুদুল হাসান বিল্লাল, মো. মিজানুর রহমান এবং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর রাখি সরকারকে প্যানেল মেয়র মনোনীত করে আদেশ জারি করে গাজীপুর সিটি করপোরেশন (গাসিক)।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন