বিজ্ঞাপন

পণ্যের দাম জানতে ও জানাতে কলসেন্টার খুলছে সরকার

January 15, 2024 | 6:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এমন একটি নম্বর থাকবে, যে নম্বরে ডায়াল করে একজন ক্রেতা যেকোনো নিত্যপণ্যের সরকার নির্ধারিত দাম জেনে নিতে পারবেন। ওই পণ্যটি তার এলাকায় কী দামে বিক্রি হচ্ছে, জানাতে পারবেন সে তথ্যও। এই তথ্যের ভিত্তিতেই সরকার জানতে পারবে, বেঁধে দেওয়া দামে পণ্য বিক্রি হচ্ছে কি না। নির্ধারিত দামের তুলনায় বাজারের দামের পার্থক্য পাওয়া গেলে সে অনুযায়ী ব্যবস্থাও নিতে পারবে।

বিজ্ঞাপন

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের একটি মাধ্যম হিসেবেই এমন একটি কলসেন্টার চালুর পরিকল্পনা করেছে সরকার। একইসঙ্গে তৈরি করা হবে একটি ওয়েবসাইটও, যেখানে সব পণ্যের মূল্যসহ নানা গুরুত্বপূর্ণ তথ্য সংযোজন করা থাকবে। ৩১ জানুয়ারির মধ্যেই এই কলসেন্টার ও ওয়েবসাইট তৈরি করবে সরকারের তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, এই উদ্যোগ বাস্তবায়ন করা গেলে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দ্রব্যমূল্যের দাম বাড়াতে পারবে না। এতে পণ্যের সঠিক ব্যবহার নিশ্চিত হবে।

সোমবার (১৫ জানুয়ারি) সচিবালয়ে ব্যবসায়ী অংশীজনদের সঙ্গে বৈঠক শেষে প্রতিমন্ত্রী ব্রিফিংয়ে নতুন এই উদ্যোগের বিস্তারিত তুলে ধরেছেন।

বিজ্ঞাপন

পলক বলেন, মন্ত্রিসভার প্রত্যেক মন্ত্রীর উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আসন্ন রমজানে যেন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকে। দ্রব্যমূল্য যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছেন তিনি। এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে আমরা ঠিক করেছি, খাদ্যদ্রব্য হোক অথবা অন্য কোনো পণ্যই হোক, সেগুলোর উৎপাদন, বিপণন, মজুত, বাজারজাতকরণ ও আমদানি— এই পাঁচটি বিষয়ের সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ করব। এগুলো নিজেদের মধ্যে আদান-প্রদান করা গেলে সমস্যার সমাধান অনেকটা সম্ভব।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়ে প্রধানমন্ত্রী যখন টুঙ্গিপাড়ায় কথাটা বললেন, তখন ভাবলাম আমাদের পক্ষ থেকে দ্রুত করণীয় কী আছে। দেখলাম, আমাদের উৎপাদনের সঠিক তথ্য আগে আসতে হবে। অনেক সময় দেখেছি অনুমান নির্ভর তথ্য দেওয়া হয়। আর এ কারণেই কখনো কখনো মারাত্মক সংকট তৈরি হয়। তাই আমরা উৎপাদন, বিপণন, মজুত, বাজারজাতকরণ ও আমদানির তথ্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে সংগ্রহ করব। সবার সঙ্গে শেয়ার করব।

নতুন কলসেন্টার প্রসঙ্গে জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা প্রথমে রমজান উপলক্ষে কলসেন্টারের একটি নম্বর বরাদ্দ করতে চাই। বর্তমানে জাতীয় তথ্য সেবা রয়েছে ৩৩৩। এর সঙ্গে আরেকটা নম্বর আমরা বরাদ্দ করব, যেখানে ক্রেতা কল করে আলু, পেঁয়াজ, ছোলাসহ যেকোনো পণ্যের সরকার নির্ধারিত দাম জানতে পারবেন। একইসঙ্গে তিনি যেখানে রয়েছেন, সেখানে নির্ধারিত দমে এসব পণ্য বিক্রি হচ্ছে কি না, সেটিও জানাতে পারবেন। তখন আমরা জানতে পারব, কোথাও কোনো পণ্যের দামে হেরফের হচ্ছে কি না। সে অনুযায়ী তখন ব্যবস্থাও নেওয়া সম্ভব হবে।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আরও বলেন, বাণিজ্য মন্ত্রণালয় একটি আলাদা কল সেন্টার করতে চেয়েছিল। আমি বলেছি, তার দরকার নেই। আমাদের ন্যাশনাল হেল্প ডেস্ক ৩৩৩ রয়েছে। এটি ৯ কোটি মানুষকে সেবা দিয়েছে। এখন দ্রব্যমূল্য বিষয়ে তথ্য জানানোর বিষয়টাও এর সঙ্গে যোগ করতে চাই। আর এই কলসেন্টার প্রস্তুত হবে ৩১ জানুয়ারির মধ্যে।

প্রতিমন্ত্রী জানান, ৩৩৩ কলসেন্টারে বর্তমানে আট ধরনের সেবা রয়েছে। এটা হবে টোল ফ্রি। আরেকটা ওয়েবসাইট থাকবে, যেখানে জেলা পর্যায়ের বাজারদর থাকবে। এটি কৃষি মন্ত্রণালয়ের বিপণন অধিদফতর তারা জেলা থেকে এই ইনপুট দেবে। প্রাণিসম্পদ দেবে তাদের অংশ। আর আইসিটি বিভাগ প্ল্যাটফর্ম তৈরি করে দেবে। কোনো ভোক্তা ক্ষুদ্ধ হলে ৩৩৩ নম্বরে কল করে তথ্য দিতে পারবেন। প্রয়োজনে এর সঙ্গে ভোক্তা অধিকারকেও যুক্ত করা যেতে পারে।

প্রতিমন্ত্রী পলক আরও বলেন, আমাদের যে অভিজ্ঞতা রয়েছে, যেমন— করোনাকালীন আমরা তথ্যপ্রযুক্তির ব্যবহার করে কম সময়ে কম সম্পদ দিয়ে সর্বোচ্চ সেবা দিতে পেরেছি। এ কারণেই বিশ্ব র‌্যাংকিংয়ে কোভিড-১৯ নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বের চার দেশের মধ্যে একটি ছিল। সেই অভিজ্ঞতাই আমাদের এখনো কাজে লাগবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন