বিজ্ঞাপন

চিনি কল বাঁচাতে প্রধানমন্ত্রীর ৩ পরামর্শ

May 22, 2018 | 4:32 pm

।। স্টাফ করসপনডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি ১৫টি চিনি কল বন্ধ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিনি উৎপাদনের সময়ের বাইরেও বাকি সময়ে চিনি কলগুলোকে কাজে লাগাতে তিনটি পরামর্শও দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী আশা করছেন, এসব পরামর্শ মেনে চললে চিনি কলগুলো লাভজনক হয়ে উঠবে।

মঙ্গলবার (২২ মে) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী চিনি কলগুলোতে অপরিশোধিত চিনি আমদানি করে পরিশোধনের পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, চিনি কলগুলো বর্তমানে বছরের তিন মাস চিনি উৎপাদন করে। বাকি সময়ে এই কলগুলোকে আমদানি করা চিনি পরিশোধনের কাজে ব্যবহার করা গেলে এগুলো লাভজনক হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া, চিনি উৎপাদনে আখের পাশাপাশি সুগার বিট উৎপাদন ও ব্যবহারের পরামর্শ দেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে ঝোলা গুড় দিয়ে স্পিরিট তৈরি করার পরামর্শও দেন তিনি।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শ্রেণিকক্ষে বাংলার পাশাপাশি ইংরেজি ভাষা ব্যবহারের পক্ষেও মত দিয়েছেন। তিনি বলেন, শিক্ষার্থীদের দু’টি ভাষা অবশ্যই শেখাতে হবে। এর বাইরে আরো একটি ভাষা শিখলে ভালো হয়।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন