বিজ্ঞাপন

পাহাড়ে কনকনে শীত, হাসপাতালে বাড়ছে রোগী

January 16, 2024 | 8:52 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পার্বত্য জেলা রাঙ্গামাটিতে ১২ জানুয়ারি (শুক্রবার) থেকে তাপমাত্রা কমতির দিকে। বলা যায় পাহাড়েও পুরোদমে জেঁকে বসেছে শীত। শুক্রবারের পর থেকে তাপমাত্রা কমতে থাকায় বেড়েছে শীতের তীব্রতা। এ কারণে জেলা শহরের একমাত্র সরকারি হাসপাতালটিতেও বাড়ছে শীতজনিত রোগী। অন্যদিকে, ফুটপাত ও কাপড়ের দোকানগুলোতে বাড়ছে গরম কাপড় বিক্রি।

বিজ্ঞাপন

জেলা শহরের প্রাণকেন্দ্র বনরূপার কয়েকটি শপিংমল ঘুরে দেখা গেছে, শীতার্ত মানুষেরা গরম কাপড় কিনছেন। বেশিরভাগই জ্যাকেট, হুডি ও সোয়েটার। আবার কেউ কেউ কিনছেন কম্বল। অন্যদিকে, ফুটপাতের দোকানগুলোতে ভিড় জমাচ্ছেন নিম্নআয়ের মানুষেরা। কিছুটা সস্তায় পুরনো কাপড় কিনে শীত নিবারণের চেষ্টা করছেন তারা।

রাঙ্গামাটি জেলা আবহাওয়া পর্যবেক্ষক কেন্দ্রের তথ্যানুযায়ী, গত ১২ জানুয়ারি (শুক্রবার) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ছিল ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ১৩ জানুয়ারি (শনিবার) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ছিল ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ১৪ জানুয়ারি (রোববার) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ছিল ২৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। ১৫ জানুয়ারি (সোমবার) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ছিল ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

জেলা আবহাওয়া পর্যবেক্ষক কেন্দ্রের সিনিয়র অবজারভার ক্যচিনু মারমা বলেন, ‘আগামী কয়েকদিন তাপমাত্রা এরকমই থাকবে। কুয়াশার পাশাপাশি আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। ১৭ জানুয়ারি দেশের কোথাও কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে খুলনার বিভাগে।’

শীতে হাসপাতালেও কিছুটা বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের তথ্য মতে, ১০০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালটিতে বর্তমানে রোগী আছেন ১৪০ জনের বেশি। এরমধ্যে ২০-৩০ জন ভর্তি রয়েছেন শীতজনিত কারণে। আর শিশুদের মধ্যে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বেশি।

বিজ্ঞাপন

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আএমও) ডা. শওকত আকবর বলেন, ‘হাসপাতালে রোগী মোটামুটি আছে। শীতের কারণেই এমনটা হয়েছে। শিশুদের মধ্যে ডায়রিয়ার প্রকোপ দেখা যাচ্ছে।’

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন