বিজ্ঞাপন

রেকর্ড ৮ম বারের মতো ফিফার বর্ষসেরা মেসি

January 16, 2024 | 9:11 am

স্পোর্টস ডেস্ক

আরলিং হালান্ড নাকি কিলিয়ান এমবাপ্পে, কার হাতে উঠবে এবারের ফিফার বর্ষসেরার পুরষ্কার? ফুটবল বিশ্বে এই নিয়েই ছিল আলোচনা। তবে সবাইকে অনেকটা অবাক করেই পুরষ্কার উঠেছে আর্জেন্টাইন কিংবদন্তী লিওনেল মেসির হাতে। হালান্ড-এমবাপ্পেকে পেছনে ফেলে রেকর্ড ৮ম বারের মতো ফিফার বর্ষসেরা হয়েছেন মেসি।

বিজ্ঞাপন

গত মৌসুমে পিএসজিকে লীগ ওয়ান শিরোপা জেতান মেসি। এরপর ইন্টার মায়ামিতে পাড়ি জমান এই আর্জেন্টাইন। সেখানে মায়ামিকে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়ে যুক্তরাষ্ট্রের ফুটবলে নতুন জোয়ার আনেন। তবে অন্যদিকে সিটিকে প্রিমিয়ার লীগ, চ্যাম্পিয়নস লীগ জেতানো হালান্ড ছিলে সর্বোচ্চ গোলদাতাও। তাই এবারের পুরষ্কার তার হাতে উঠবে, এমনটাই ধারণা করছিলেন ফুটবল বোদ্ধারা।

লন্ডনে অনুষ্ঠিত ফিফার বর্ষসেরা পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না মেসি, হালান্ড ও এমবাপ্পের কেউই। অনুষ্ঠানে  বর্ষসেরার লড়াইয়ে মেসি ও হালান্ডের মাঝে হয়েছিল টাই। দুজনেরই পয়েন্ট ছিল ৪৮, এমবাপ্পের পয়েন্ট ছিল ৩৫। তবে ফিফার নিয়মের ১২ ধারার ‘ফাইভ পয়েন্ট’ নিয়ম অনুযায়ী, ফিফার অন্তর্ভুক্ত দেশগুলোর জাতীয় দলের অধিনায়কদের ভোটের দিক দিয়ে এগিয়ে ছিলেন মেসি। এখানে মেসি পেয়েছেন ১০৭ ভোট, হালান্ড ৬৪ ভোট। আর এই কারণেই শেষ পর্যন্ত পুরষ্কার উঠেছে তার হাতেই।

ফিফার বর্ষসেরা নারী ফুটবলারের পুরষ্কার উঠেছে বার্সেলোনা মিডফিল্ডার আতিনা বোনমাতির হাতে। বর্ষসেরা পুরুষ কোচ হয়েছে পেপ গার্দিওলা, মহিলা কোচ সারিনা উইগম্যান। সেরা পুরুষ গোলরক্ষক হয়েছেন এডারসন, নারী গোলরক্ষক ম্যারি এরাপস। সেরা গোলের জন্য পুসকাস পুরষ্কার উঠেছে ব্রাজিলের ক্লাব বোটাগোর মিডফিল্ডার গুইলহারম মাদগুরার হাতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন