বিজ্ঞাপন

চীনের উহান বিশ্ববিদ্যালয় থেকে আরমানুল হকের পিএইচডি ডিগ্রি অর্জন

January 16, 2024 | 5:38 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: চীনের উহান বিশ্ববিদ্যালয় থেকে তথ্যসম্পদ ব্যবস্থাপনায় ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আরমানুল হক।

বিজ্ঞাপন

চীন সরকারের বৃত্তিতে দীর্ঘদিন গবেষণার পর ২০২৩ সালের ডিসেম্বরে তিনি এই ডিগ্রি অর্জন করেন। তার এই অর্জন বাংলাদেশের তথ্যবিজ্ঞান ও লাইব্রেরি ম্যানেজমেন্টে নতুন দিক উন্মোচন করল।

আরমানুল হকের জন্ম সিরাজগঞ্জ সদর উপজেলার মিরপুরের বিড়লাকুঠিতে। তার বাবার নাম শাহজাহান আলী। স্কুলশিক্ষক পিতার সন্তান আরমান ছোটবেলা থেকেই লেখাপড়ায় কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন।

তিনি সিরাজগঞ্জের স্থানীয় এস বি রেলওয়ে কলোনী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও সিরাজগঞ্জ সরকারি কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিভাগে ভর্তি হন।

বিজ্ঞাপন

আরমানুল হক গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিভাগ থেকে অনার্সে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করার পর মাস্টার্সেও প্রথম শ্রেণিতে প্রথম হন। এরপর ওই বিভাগেই শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে উচ্চতর গবেষণার জন্য তিনি ফিনল্যান্ড যান। সেখান থেকে তিনি এমএসসি ডিগ্রি অর্জন করেন।

দেশে ফিরে শিক্ষকতা করতে করতেই তিনি গবেষণার জন্য চীন সরকারের বৃত্তি লাভ করেন। সেই বৃত্তি নিয়ে দীর্ঘদিন গবেষণার পর আরমান পিএইচডি ডিগ্রি অর্জন করলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন