বিজ্ঞাপন

১৭ নয়, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধ থাকবে

January 16, 2024 | 6:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশব্যাপী শীতের তীব্রতার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা সংশোধন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। সংশোধিত নির্দেশনা অনুযায়ী যেকোনো এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে। এর আগে মাউশির বিজ্ঞপ্তিতেই তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও জানিয়েছে, তারাও একই সিদ্ধান্ত নিয়েছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রস্তুত করছে তারা, যা আজই প্রকাশ করা হবে।

মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী মঙ্গলবার (১৬ জানুয়ারি) সন্ধ্যা সোয়া ৬টার দিকে সারাবাংলাকে বলেন, ‘শীতের তীব্রতার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিজ্ঞপ্তিটি সংশোধন করা হয়েছে। তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস নয়, ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে সংশোধিত বিজ্ঞপ্তিতে।’

এর আগে বিকেলে প্রকাশিত মাউশির বিজ্ঞপ্তিতেও সই করেছিলেন জিয়াউল হায়দার হেনরী। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। এ ক্ষেত্রে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে (সংশ্লিষ্ট আবহাওয়া অফিসের আবহাওয়ার পূর্বাভাসের প্রমাণক অনুযায়ী) নেমে যাবে, আঞ্চলিক উপপরিচালকরা ওইসব জেলার শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশনা দেবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১৭ ডিগ্রির নিচে তাপমাত্রা নামলেই স্কুল বন্ধ থাকবে

জিয়াউল হায়দার হেনরী বলেন, তাপমাত্রার পরিমাণ ১৭ ডিগ্রি সেলসিয়াসের বদলে ১০ ডিগ্রি সেলসিয়াস হওয়া ছাড়া বিজ্ঞপ্তির নির্দেশনায় অন্য কোনো পরিবর্তন নেই। ফলে কোনো এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি না হওয়া পর্যন্ত ওইসব জেলার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে মাউশির নির্দেশনা অনুযায়ী।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব (সরকারি মাধ্যমিক অধিশাখা) কাজি মো. আবদুর রহমানও সারাবাংলাকে বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে চিঠি পেয়েছি। সেখানে কোনো এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান সারাবাংলাকে বলেন, ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মতো আমরাও একই সিদ্ধান্ত নিয়েছি। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে প্রাথমিক বিদ্যালয়গুলোও বন্ধ রাখতে বলা হচ্ছে। আমাদের বিজ্ঞপ্তি প্রায় প্রস্তুত হয়েছে। কিছুক্ষণ পরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’

মাউশির এই নির্দেশনার নেপথ্যে দেশে রয়েছে দেশের গত কয়েকদিনের শীত পরিস্থিতি। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়েই মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বিশেষ করে রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে শীতের তীব্রতা বেশি। এর মধ্যেই আগামী তিন দিন বৃষ্টির সম্ভাবনাও রয়েছে খুলনা বিভাগের বিভিন্ন জেলায়।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন