বিজ্ঞাপন

আ.লীগের এমপি মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে ইসি’র মামলা

January 16, 2024 | 10:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে ধর্মীয় প্রতিষ্ঠানে চেক বিতরণের অভিযোগে চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)। মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের সরকারি অনুদানের চেক বিতরণ করায় তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ মোস্তফা কামাল বাদী হয়ে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিনের আদালতের মামলাটি দায়ের করেন।

ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা মোস্তফা কামাল সারাবাংলাকে বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে ধর্মীয় প্রতিষ্ঠানে চেক বিতরণের অভিযোগে চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-পাহাড়তলী-হালিশহর) আসনের সদ্য নির্বাচিত সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন।’

আদালত বন্ধ থাকায় ওই সময় মামলা দায়ের করা যায়নি। মামলাটি করার পর আজ (মঙ্গলবার) আদালত বিষয়টি আমলে নিয়ে অভিযুক্তকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে সশরীরে হাজির হওয়ার আদেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৪ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরের আসনসমূহের রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার বরাবরে চিঠি দিয়ে বাচ্চুর বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ আনেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী এম মনজুর আলম।

নির্বাচনি আচরণ বিধিমালার ৩ ধারা অনুসারে, কোনো প্রার্থী বা তার পক্ষ থেকে অন্য কোনো ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে চাঁদা বা অনুদান দিতে বা দেওয়ার অঙ্গীকার করতে পারবেন না।

অভিযোগে বলা হয়েছিল, গত ২২ ডিসেম্বর জুমার নামাজের আগে বর্তমান সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু চট্টগ্রাম-১০ আসনের সব মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের ব্যক্তিগতভাবে এক হাজার টাকা করে দেন। এছাড়া ২৬ নম্বর উত্তর হালিশহর ওয়ার্ডের মাদানি মসজিদে এক লাখ টাকার একটি চেক দেন, যা ওই মসজিদের ইমাম জুমার নামাজের আগে খুতবায় মুসল্লিদের অবহিত করেন। একইভাবে গত ২৪ ডিসেম্বর লালখান বাজারে তার প্রধান নির্বাচনি কার্যালয় থেকে চট্টগ্রাম-১০ আসনের সকল মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের ৬০ হাজার টাকা করে ‘সরকারি’ অনুদানের চেক বিতরণ করেন।

বিজ্ঞাপন

রিটার্নিং কর্মকর্তা এম মনজুর আলমের অভিযোগ তদন্তের জন্য নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে পাঠান। কমিটির তলবে মহিউদ্দিন বাচ্চু গত ২৮ ডিসেম্বর প্রতিনিধির মাধ্যমে অভিযোগের জবাব দেন। এতে তিনি উল্লেখ করেন, এ অভিযোগ সম্পূর্ণ বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত। এসব অনুদান সরকারিভাবে বরাদ্দ হওয়া বলে তিনি দাবি করেন।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী, খুলশী, হালিশহর) আসনে মহিউদ্দিন বাচ্চু ৫৯ হাজার ২৪ ভোট পেয়ে জয়ী হন। তার নিটকতম প্রতিদ্বন্দ্বী ফুলকপি প্রতীকের প্রার্থী মনজুর আলম পেয়েছিলেন ৩৯ হাজার ৫৩৫ ভোট।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন