বিজ্ঞাপন

ইরানে পাকিস্তানের পাল্টা হামলা, নিহত ৯

January 18, 2024 | 2:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ২৪ ঘণ্টার মধ্যে দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। এই হামলাকে ‘অত্যন্ত সমন্বিত’ হামলা হিসেবে উল্লেখ করেছে ইসলামাবাদ। এই হামলায় ৯ জন নিহত হয়েছে বলে দাবি করেছে ইরান। এর মধ্যে দিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে আরও বৃহত্তর সংঘর্ষের আশঙ্কা তৈরি করে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে এক বিবৃতি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। সেখানে বলা হয়, ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সশস্ত্র গোষ্ঠীগুলোর আস্তানায় হামলা চালিয়েছে পাকিস্তান। এটিকে ‘গোয়েন্দা-ভিত্তিক অপারেশন’ বলে উল্লেখ করা হয়।

‘মার্গ বার সরমাচার’ নামক এই অপারেশনে ‘সংখ্যা সংখ্যক সন্ত্রাসী’ নিহত হয়েছে বলে দাবি করে পাকিস্তান। তবে কতজন নিহত হয়েছে তা উল্লেখ না করা হয়নি। পাক বাহিনী ‘অত্যন্ত সমন্বিত ও নির্ভুল সামরিক হামলা’ পরিচালনা করেছে বলে জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন: পাকিস্তানের জঙ্গি ঘাঁটিতে ইরানের হামলা, ২ শিশু নিহত

এদিকে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, পাকিস্তানের হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। এর আগে, ইরান বলেছিল, হামলায় তিন নারী ও চার শিশুসহ সাতজন নিহত হয়েছেন। অন্যদিকে পাকিস্তান দাবি করেছে, হামলায় ‘কিছুসংখ্যক সন্ত্রাসী’ নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

ইরানের রাষ্ট্রীয় মিডিয়া আরও জানিয়েছে, তেহরানে অবস্থিত পাকিস্তানের চার্জ ডি’অ্যাফেয়ার্সকে (একজন রাষ্ট্রদূতের অনুপস্থিতিতে সর্বোচ্চ কূটনৈতিক ব্যক্তি) আজ সকালে হামলার বিষয়ে ‘ব্যাখ্যা দেওয়ার জন্য’ তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে, গত মঙ্গলবার পাকিস্তানের বেলুচেস্তান প্রদেশে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই হামলায় দুই শিশু নিহত এবং অনেকে আহত হয়েছেন। এ ঘটনায় পর ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। একইসঙ্গে তেহরানে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকেও ডেকে পাঠায় ইসলামাবাদ। এই হামলার জবাবে ২৪ ঘণ্টা পর ইরানে পাল্টা হামলা চালাল পাকিস্তান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন