বিজ্ঞাপন

পাটুরিয়ায় ফেরিডুবি: আসেনি জাহাজ ‘প্রত্যয়’, এখনও নিখোঁজ হুমায়ুন

January 18, 2024 | 9:27 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: মানিকগঞ্জের পাটুরিয়া ৫নং ফেরিঘাট এলাকায় পণ্যবাহী ট্রাক নিয়ে রজনীগন্ধা নামের ইউটিলিটি ফেরিডুবির ঘটনায় এখন পর্যন্ত তিনটি ট্রাক উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) উদ্ধারকারী জাহাজ হামজার সঙ্গে যুক্ত হয়ে রুস্তম বিকাল তিনটা পর্যন্ত এসব ট্রাক উদ্ধার করে। তবে এখনও ডুবন্ত ফেরি উদ্ধারের কোনো কাজ শুরু হয়নি। ৯টি ট্রাক নিয়ে ফেরিটি ডুবে গিয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত উদ্ধারকারী আরেকটি জাহাজ প্রত্যয় দুর্ঘটনস্থলে পৌঁছায়নি। কখন জাহাজটি দুর্ঘটনাস্থলে পৌঁছাবে সেটা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ বলতে পারেনি। তারা শুধু বলছে প্রত্যয় নারায়ণগঞ্জ থেকে রওনা হয়েছে। এছাড়া ফেরিডুবির ঘটনায় নিখোঁজ রজনীগন্ধার ফেরির সহকারী ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবিরের সন্ধান বিকেল পর্যন্ত পাওয়া যায়নি।

এদিন দুপুর সাড়ে বারোটার দিকে উদ্ধারকারী জাহাজ রুস্তম দুর্ঘটনাস্থলে পৌঁছানোর পর উদ্ধার তৎপরতা শুরু করেছে। বুধবার ফেরিডুবির পরপরই জীবিত অবস্থায় ফেরিতে থাকা ২০ জনকে উদ্ধার করা হয়েছিল।

বিজ্ঞাপন

বিআইডব্লিউটিসি’র ডি জি এম খালিদ নেওয়াজ বলেছেন, ফেরিডুবির ঘটনার পর মঙ্গলবার রাত পর্যন্ত উদ্ধারকারী জাহাজ হামজার মাধ্যমে ৯টি ট্রাকের মধ্যে দু’টি ট্রাক উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উদ্ধারকারী জাহাজ রুস্তম ঘটনাস্থলে এসে উদ্ধার তৎপরতা চালিয়ে আরও একটি ট্রাক উদ্ধার করেছে। এ নিয়ে গত দু’দিনে মোট তিনটি ট্রাক উদ্ধার করা হয়। পানিতে নিমজ্জিত ফেরির ভিতরে থাকা আরও ছয়টি ট্রাক উদ্ধারে তৎপরতা চলছ। তবে ফেরিডুবির ঘটনায় রজনীগন্ধার নিখোঁজ দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবিরের সন্ধান দু’দিনেও মেলেনি।

 

ফেরিডুবি: কর্তৃপক্ষ বলছে ধাক্কা, প্রত্যক্ষদর্শীদের ভিন্ন কথা

 

বিজ্ঞাপন

ফেরি উদ্ধারের বিষয়ে ডিজিএম বলেন, ‘পদ্মায় নিমজ্জিত ফেরি রজনীগন্ধাকে উদ্ধারের সক্ষমতা উদ্ধারকারী জাহাজ রুস্তম এবং হামজার নেই। ফেরিটির ধারণ ক্ষমতা আড়াইশো টনের উপরে। এছাড়া পানিতে ডুবে থাকার ফলে ওজন আরও অনেকগুণ বেড়ে গেছে। রুস্তম এবং হামজা দিয়ে শুধু ট্রাক উদ্ধার করা সম্ভব। দুর্ঘটনস্থলে প্রত্যয় আসার পর ফেরিটি উদ্ধারে চেষ্টা চালানো হবে। তবে উদ্ধার কাজ কতটুকু সফলতা আসবে জানি না।’

ডুবন্ত ফেরি থেকে ট্রাকগুলো উদ্ধার তৎপরতায় কাজ করছেন নৌবাহিনীর দু’টি ডুবুরি দলের ১০ জনসহ বিআইডব্লিউটিএ’র ডুবুরি দল।

অন্যদিকে, ফেরিডুবির ঘটনার দু’দিন অতিবাহিত হলেও রজনীগন্ধার দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবিরের সন্ধান মেলেনি। তিনি ২০০১ সালে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হিসেবে যোগদান করেন। গত সাত মাস তিনি পাটুরিয়া ও দৌলতদিয়া নৌরুটে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হিসেবে কাজ করতেন।

বিজ্ঞাপন

বিআইডব্লিউটিসির ওয়ার্কাস ইউনিযনের সাবেক সভাপতি মো. ফযেজ উল্লাহ ক্ষুব্ধ কণ্ঠে বলেন, ‘ঘাটের কর্মকর্তা-কর্মচারীরা ডুবন্ত ফেরি থেকে ট্রাক উদ্ধার নিয়ে শুধু ব্যস্ত দেখছি। আমাদের একজন কর্মচারী নিখোঁজ রয়েছেন সে বিষয়ে তাদের কোন মাথাব্যথা নেই। এটা দুঃখজনক।’

দুর্ঘটনা কবলিত ফেরির মাস্টার মেহের আলী কাছ থেকে নেওয়া তথ্যের ভিত্তিতে সাবেক এই নেতা বলেন, ‘ফেরিটি যখন আস্তে আস্তে পানিতে তলিয়ে যাচ্ছিল সেই মুহূর্তে হুমায়ুন কবিরই চিৎকার করে সবাইকে ফেরিডুবির ঘটনা জানিয়েছিল। সবাইকে সচেতন করে ভেতর থেকে নামাতে পারলেও সে আর বের হতে পারিনি। অথচ সেই মানুষটিকে উদ্ধারে কোনো তৎপরতা নেই।’

আরও পড়ুন: পাটুরিয়ায় ৯টি ট্রাকসহ ফেরি ডুবি, ৬ জনকে উদ্ধার

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন