বিজ্ঞাপন

আজ পরিবেশিত হবে ‘গাজা মনোলগ’, উন্মুক্ত সবার জন্য

January 19, 2024 | 9:14 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: নির্যাতিত ফিলিস্তিনিদের বঞ্চনার গল্প নিয়ে প্রাচ্যনাটের বিশেষ পরিবেশনা ‘গাজা মনোলগ, বিষণ্ন কমলার দেশ’। পরিবেশনাটি সবার জন্য উন্মুক্ত।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর সাইন্সল্যাবের আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে এই পাঠ অভিনয় পরিবেশনা অনুষ্ঠিত হবে।

‘দ্য গাজা মনোলগস’ ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের প্রতিবাদে ফিলিস্তিনের আশ্‌তার থিয়েটার’র একটি আন্তর্জাতিক উদ্যোগ। এটি ২০০৮-০৯ সালে সংঘটিত ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে গাজা উপত্যকার ধ্বংসযজ্ঞ ও সেখানকার অধিবাসীদের ট্রমাটিক অভিজ্ঞতা বর্ণনা করে তৎকালীন ফিলিস্তিনি কিশোর-কিশোরীদের লেখা স্বগত বক্তব্যের সংকলন। তাদের বর্ণনায় উঠে আসা যন্ত্রণা ও আর্তনাদের সঙ্গে গাজা উপত্যকার বর্তমান পরিস্থিতির মিল পাওয়া যায়।

২০২৩ সালে ফিলিস্তিনের মানুষের সঙ্গে সংহতি প্রকাশের আন্তর্জাতিক দিবসে বিশ্বব্যাপী থিয়েটারকর্মীদের ‘দ্য গাজা মনোলগস’ থেকে পাঠ অথবা অভিনয় করার আহ্বান জানায় আশ্‌তার থিয়েটার।

বিজ্ঞাপন

আশ্‌তার থিয়েটারের উদ্যোগের সঙ্গে সংহতি জানাতে প্রাচ্যনাট ‘গাজা মনোলগ, বিষণ্ন কমলার দেশ’— পরিবেশন করছে। এই সংহতি আয়োজনে ‘গাহা মনোলগস’র কিছু অংশ পাঠ করা হবে, তার সঙ্গে সংযুক্ত করা হবে ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানির ‘দ্য ল্যান্ড অব স্যাড অরেঞ্জেস’— থেকে অনূদিত কিছু অংশ।

কাজী তৌফিকুল ইসলাম ইমনের পরিকল্পনা এবং নির্দেশনার এই পরিবেশনায় সার্বিক সহযোগিতা করছে মঙ্গলদীপ ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন