বিজ্ঞাপন

গাজায় প্রতি ঘণ্টায় ২ জন মা নিহত হচ্ছেন: জাতিসংঘ

January 20, 2024 | 10:52 am

গাজায় ইসরাইলের হামলার সবচেয়ে বেশি শিকার হয়েছেন নারী ও শিশুরা। চলমান যুদ্ধে এখন পর্যন্ত ১৬ হাজার নারী ও শিশু নিহত হয়েছেন। সে হিসেবে প্রতি ঘণ্টায় প্রায় দুইজন মা ইসরাইলের হামলায় নিহত হচ্ছেন বলে জানিয়েছে জাতিসংঘের একটি সহযোগী সংস্থা। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার (১৯ জানুয়ারি) জাতিসংঘের লিঙ্গ সমতা নিয়ে কাজ করা সংস্থা ইউএন উইমেন এ তথ্য জানিয়েছে। গাজায় ইসরাইলের হামলার ১০০ দিন পার হওয়ায় এই তথ্য জানাল সংস্থাটি।

সংস্থাটি আরও জানায়, গাজায় নিহতদের মধ্যে ৭০ শতাংশ নারী ও তরুণী। গত ৭ অক্টোবর থেকে ভূখণ্ডটিতে ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১০ হাজার শিশু তাদের পিতাকে হারিয়েছে। এছাড়া বাস্তুচ্যুতদের মধ্যে ১০ লাখ নারী ও তরুণী রয়েছেন।

ইউএন উইমেন জানায়, নিরাপত্তা, স্বাস্থ্যসেবা ও আশ্রয় থেকে গাজার নারী ও তরুণীদের বঞ্চিত করা হয়েছে। এখন ‘তারা আসন্ন অনাহার এবং দুর্ভিক্ষের মুখোমুখি’।

বিজ্ঞাপন

ইউএন উইমেনের নির্বাহী পরিচালক সিমা বাহাউস এক বিবৃতিতে বলেন, ‘হিসেবে করে দেখা গেছে, এই ১০০ দিনে ফিলিস্তিনি জনগণের উপর যে আঘাত এসেছে, তা আমাদেরসহ আগামী প্রজন্মকে তাড়িত করবে।’

তিনি আরও বলেন, ‘আজ গাজার নারী ও তরুণীদের অবস্থা নিয়ে আমরা যত শোকাহত। আগামীতে আমরা সীমাহীন মানবিক সহায়তা প্রদান এবং ধ্বংস ও হত্যাকাণ্ড বন্ধ না করেই আরও শোক করব।’

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি হামলায় অন্তত ২৪ হাজার ৭৬২ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১৬ হাজার নারী ও শিশু। এছাড়া ৬২ হাজার ১০৮ জন ফিলিস্তিন আহত হয়েছেন। এদিকে ৭ অক্টোবর হামাসের হামলায় সংশোধিত নিহতের সংখ্যা ১ হাজার ১৩৯ দাঁড়িয়েছে বলে জানিয়েছে ইসরাইল।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন