বিজ্ঞাপন

পাওয়ার প্লে’র দুর্দান্ত বোলিংয়ের রহস্য জানালে নাহিদুল

January 20, 2024 | 11:36 pm

স্পোর্টস ডেস্ক

বিপিএল ২০২৪ এ দুর্দান্ত শুরু খুলনা টাইগার্সের। নিজেদের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৪ উইকেটে হারিয়েছে খুলনা। দলের এমন জয়ে বল হাতে বড় ভূমিকা রেখেছেন ডানহাতি অফ স্পিনার নাহিদুল ইসলাম। এমন অবদানে ম্যাচসেরার পুরস্কারও বাগিয়ে নিয়েছেন তিনি। পাওয়ার প্লে’তে তার দুর্দান্ত বোলিংয়েই ধসে পড়ে চট্টগ্রামের ব্যাটিং লাইন আপ। আর ম্যাচ শেষে তার বোলিংয়ের রহস্যই খোলাসা করলেন এই স্পিনার।

বিজ্ঞাপন

পাওয়ার প্লেতে বল হাতে নিয়েই চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের টপ অর্ডারকে ধসিয়ে দেন নাহিদুল ইসলাম। আভিস্কা ফার্নান্দোকে ফিরিয়ে শুরু করা ডানহাতি এই অফ অফ স্পিনার শুরুতে ফিরিয়েছেন ইমরানুজ্জামান ও তানজিদ হাসান তামিমকে। দ্বিতীয় স্পেলে এসে আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা নাজিবউল্লাহ জাদরানকেও নিজের শিকার বানিয়েছেন নাহিদুল।

ডানহাতি এই অফ স্পিনারের ঘূর্ণিতে শেষ পর্যন্ত মাত্র ১২১ রানেই গুটিয়ে যায় চট্টগ্রাম। বল হাতে নাহিদুল নিয়েছেন ১২ রান দিয়ে ৪ উইকেট। পাওয়ার প্লেতে এমন দারুণ বোলিংয়ের রহস্য খোলাসা করতে গিয়ে নাহিদুল জানান, ব্যাটাররা যাতে সহজে খেলতে না পারেন সেই চেষ্টা করেই সফল হয়েছেন।

ম্যাচসেরা হয়ে সংবাদ সম্মেলনে এসে এ প্রসঙ্গে নাহিদুল বলেন, ‘সবসময় আমার পরিকল্পনা থাকে নতুন বলে স্টাম্প টু স্টাম্প বল করা। ব্যাটাররা যাতে সহজে খেলতে না পারে।’ উইকেট কঠিন ছিল জানিয়ে তিনি আরও বলেন, ‘কঠিন ঠিক না, কারণ ব্যাটে ভালো বল আসছিল। প্রথম ম্যাচ কোনোভাবে হয়তো মিস হয়েছে।’

বিজ্ঞাপন

নতুন বলে বেশিরভাগ সময়ই পেসাররা বোলিং করে থাকেন। তবে সবশেষ কয়েক বছরে পাওয়ার প্লেতে বাজিমাত করছেন নাহিদুল। গাজী গ্রুপ এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়েও ভালো করার অভিজ্ঞতা আছে তার। বিপিএলের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত নতুন বলে বোলিং করেন বলে জানান নাহিদুল। সেটার জন্য যে অনুশীলন করেন সেটাও জানিয়েছেন এই স্পিনার।

এই স্পিনার বলেন, ‘নতুন বলে বোলিং করাটা আসলে কঠিন। কঠিনটাকে সহজ বানানোর চেষ্টা করছি গত ৫-৭ বছর ধরে। ঘরোয়াতেও আমি নতুন বলেই বোলিং করি এবং অনুশীলনটাও চেষ্টা করি করার। সব ম্যাচেই তো এক্সিকিউশন ভালো হবে না। হয়ত বা আজকে দিনটা ভালো ছিল। আজকে হয়ত বা কাজে লেগেছে।’

নাহিদুলের পাশাপাশি খুলনা টাইগার্সে আছেন নাসুম আহমেদ। জাতীয় দলের হয়ে কিংবা ঘরোয়া ক্রিকেটে প্রায়শই নতুন বলে বোলিং করে থাকেন বাঁহাতি এই স্পিনার। পাওয়ার প্লেতে বোলিং করার মতো অভিজ্ঞতা থাকা দুজন এক দলে থাকায় ভূমিকাটা কার কি সেটা জানতে চাওয়া হয়েছিল নাহিদুলের কাছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এটা আসলে পরিস্থিতির উপর নির্ভর করে। কারণ বাহাতি, ডানহাতির একটা সমন্বয় থাকে। নাসুম অভিজ্ঞ বোলার, জাতীয় দলের বোলার। ওর একটা ভূমিকা আছে আবার সীমাবদ্ধতা অনুযায়ী আমার একটা ভূমিকা আছে, দিয়ে দেয়। তো আমি চেষ্টা করি ওইটাকে দিনকে দিন কার্যকর করার।’

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন