বিজ্ঞাপন

রাজশাহীতে শীতের কারণে ২ দিন স্কুল বন্ধ ঘোষণা

January 21, 2024 | 12:01 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীতে তাপমাত্রা কমে যাওয়ায় মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান দুই দিন বন্ধ ঘোষণা করেছে শিক্ষা দফতর।

বিজ্ঞাপন

শনিবার (২০ জানুয়ারি) রাজশাহীতে তাপমাত্রা ছিল ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনও মৃদ্যু শৈত্যপ্রবাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এমন পরিস্থিতে শনিবার মধ্যরাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর এই ঘোষণা দেয়।

রাজশাহী অঞ্চলের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের নির্দেশনা অনুযায়ী এবং বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী বিদ্যালয় বন্ধ থাকবে। রোববার ও সোমবার (২১ ও ২২ জানুয়ারি) রাজশাহী জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানকে বন্ধের নির্দেশনা দেওয়া হলো।

এদিকে, রাজশাহীর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, রোববার প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রোববার আবহাওয়া পর্যবেক্ষণের পর আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখব কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেব।

বিজ্ঞাপন

তবে রাজশাহী শিক্ষা বোর্ড কলেজ বন্ধ রাখার বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি। শনিবার রাত পৌনে ১২টার দিকে বোর্ড সচিবকে কল দেওয়া হলে তিনি রিসিভ করেননি।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য মতে, শনিবার সকালে সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা মৌসুমের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। আগামী ৭ দিন রাজশাহীতে তাপমাত্রা কম থাকবে বলে জানিয়েছে আওহাওয়া অধিদফতর।

রাজশাহী আবহাওয়া অফিসরে ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, ‘রাজশাহীতে গত কয়েকদিন থেকেই দিনের তাপমাত্রা ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়ার মধ্যে থাকছে। এর মধ্যে শুক্রবার (১৯ জানুয়ারি) ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। শনিবার সকালেও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আগামী সাত দিনের পূর্বাভাসে দিনের তাপমাত্রা কমার সম্ভাবনা আছে। তাপমাত্রা বাড়ার কোনো সম্ভাবনা নেই। সাত দিন পর বৃষ্টি হলে দিনের তাপামাত্রা বাড়তে পারে।’

এর আগে, মঙ্গলবার (১৬ জানুয়ারি) তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এলে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে বলে জানিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (বিদ্যালয়-২) মোহাম্মদ কবির উদ্দীনের সই করা আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, দেশের বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে যেসব জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাবে, আঞ্চলিক উপ-পরিচালকরা ওইসব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শীতের তীব্রতা ও স্থানীয় বাস্তবতা বিবেচনায় নিয়ে সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন