বিজ্ঞাপন

‘একইসঙ্গে হামাসকে ধ্বংস ও জিম্মিদের মুক্ত করা সম্ভব না’

January 21, 2024 | 8:25 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসকে ধ্বংস করা এবং একইসঙ্গে জিম্মিদের মুক্ত করা সম্ভব না বলে মনে করেন ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সিনিয়র কমান্ডাররা। এই দুই লক্ষ্য ‘সামঞ্জস্যপূর্ণ নয়’ বলেও উল্লেখ করেন তারা। এছাড়া হামাসের সঙ্গে চুক্তি ছাড়া ১৩০ জিম্মিকে উদ্ধার সম্ভব নয় বলেও মত দেন তারা। খবর দ্য টাইমস অব ইসরাইল।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে দেশটির চার সিনিয়র কমান্ডারকে উদ্ধৃত করে শনিবার (২০ জানুয়ারি) এ প্রতিবেদনেটি প্রকাশ করে নিউইয়র্ক টাইমস।

ওই চার সিনিয়র কমান্ডারের মন্তব্যের বিরুদ্ধে একটি বিবৃতি দিয়েছে আইডিএফ। সেখানে বলা হয়, তারা কমান্ডারদের দ্বারা এ ধরনের মূল্যায়ন সম্পর্কে ‘অজ্ঞাত’। এ ধরনের মন্তব্য ‘আইডিএফের অবস্থানকে প্রভাবিত করবে না। জিম্মিদের মুক্তি যুদ্ধের অন্যতম লক্ষ্য এবং মূল প্রচেষ্টা।’

সাক্ষাত্কারে কমান্ডাররা বলেন, হামাসের সঙ্গে লড়াই করতে গিয়ে তারা অপ্রত্যাশিত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন। রাজনৈতিক নেতাদের সিদ্ধান্তহীনতার কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে, হামাসের সঙ্গে কোনো চুক্তি ছাড়া ১৩০ জিম্মিকে উদ্ধার করা সম্ভব নয়।

বিজ্ঞাপন

তারা আরও জানান, গত ৭ অক্টোবর হামাসের সঙ্গে যুদ্ধের যে গতি ছিল তা পরবর্তীতে ধরে রাখা যায়নি। ডিসেম্বরের মধ্যে গাজা সিটি, খান ইউনিস এবং রাফাহ ইসরায়েলি সেনাদের নিয়ন্ত্রণে চলে আসবে বলে ভাবা হয়েছিল। গাজা শহরে এই লক্ষ্য অর্জিত হলেও খান ইউনিস শহরে ইসরাইলি সেনারা ক্রমাগত প্রতিরোধের মুখে পড়তে থাকেন। এছাড়া ইসরাইলি সেনারা গাজার দক্ষিণের শহর রাফাহতেও বড় ধরনের কোনো অভিযান শুরু করতে পারেনি।

সাক্ষাত্কারে ইরাসরাইলি কমান্ডাররা হামাসের গোপন সুড়ঙ্গ নিয়েও বিস্ময়কর মন্তব্য করেছেন। তারা জানিয়েছেন, প্রথমে তারা ভেবেছিলেন গাজায় হামাসের ১০০ মাইল সুড়ঙ্গ রয়েছে। কিন্তু এখন তারা বুঝতে পারছেন ছোট্ট এ উপত্যকায় ৪৫০ মাইলেরও বেশি সুড়ঙ্গ বানিয়েছে হামাস। সুড়ঙ্গগুলো এতটাই জটিল যে, যদি সেখানে কোনো জিম্মিকে উদ্ধারের চেষ্টা চালানো হয় তাহলে তাদের জীবিত উদ্ধারের কোনো নিশ্চয়তা নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন