বিজ্ঞাপন

আরও ২৩ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে নিল বিএসইসি

January 22, 2024 | 7:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : পুঁজিবাজার থেকে আরও ২৩ কোম্পানির ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এখনও আরও ১২ কোম্পানির ক্ষেত্রে ফ্লোর প্রাইস বহাল রাখা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকে মাত্র ১২টি কোম্পানি ছাড়া বাকি কোম্পানিগুলোর ওপর আর কোনো ফ্লোর প্রাইস থাকছে না। ফলে তিন কার্যদিবসের ব্যবধানে আবারও ফ্লোরপ্রাইসের বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

সোমবার (২২ জানুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ৩৫টি কোম্পানি বাদে বাকি সব কোম্পানির ফ্লোর প্রাইস তুলে নিয়েছিল বিএসইসি। সোমবার ৩৫ কোম্পানির মধ্যে আরও ২৩টি কোম্পানির ওপর থেকে শেয়ার প্রাইস তুলে নেওয়া হয়েছে। ফলে বর্তমানে ১২ কোম্পানির শেয়ারের ওপর ফ্লোর প্রাইস বহাল রাখা হয়েছে। সেগুলোও পর্যায়ক্রমে তুলে নেওয়া হবে।

বিজ্ঞাপন

জানা গেছে, বৈশ্বিক সংকটের কারণে পুঁজিবাজারে ধারাবাহিক পতন রোধে প্রথমবার ২০২০ সালের ১৯ মার্চ ফ্লোর প্রাইস আরোপ করা হয়, যা পুরোপুরি তুলে নেওয়া হয় ২০২১ সালের ১৭ জুলাই। এরপর ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে ২০২২ সালের ২৮ জুলাই দ্বিতীয় দফায় সব শেয়ারের দরে ফ্লোর প্রাইস আরোপ করে সংস্থাটি।

পরবর্তীতে ওই বছরের ২১ ডিসেম্বর ১৬৭ শেয়ার ও মিউচুয়াল ফান্ড থেকে ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া হয়। কিন্তু প্রতিদিন একটি-দুটি শেয়ার কেনাবেচার বিপরীতে ১ শতাংশ হারে দর কমতে থাকায় ২০২২ সালের ১ মার্চ তৃতীয় দফায় ফের ১৬৭ শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করে বিএসইসি।

ফ্লোর প্রাইস প্রত্যাহার করা ২৩ কোম্পানি

বিজ্ঞাপন

কোম্পানিগুলো হলো-বারাকা পাওয়ার, বিএসসিসিএল, বিএসআরএম স্টিল, কনফিডেন্স সিমেন্ট, ডিবিএইচ, ডরিন পাওয়ার, এনভয় টেক্সটাইল, এইচ আর টেক্সটাইল, আইডিএলসি, ইনডেক্স এগ্রো, কেডিএস এক্সেসরিজ, কাটালি টেক্সটাইল, মালেক স্পিনিং, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স, ন্যাশনাল পলিমার, পদ্মা অয়েল, সায়হাম কটন, শাশা ডেনিমস, সোনালী পেপার, সোনার বাংলা ইন্সুরেন্স, সাইনপুকুর সিরামিক, সামিট পাওয়ার ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

ফ্লোর প্রাইস বহাল থাকা ১২ কোম্পানি হলো

আনোয়ার গ্যালভানাইজিং, বিএটিবিসি, বেক্সিমকো, বিএসআরএম, ইসলামী ব্যাংক, গ্রামীণফোন, কেপিসিএল,মেঘনা পেট্রোলিয়াম, অরিয়ন ফার্মা, রেনাটা, রবি,শাহাজিবাজার পাওয়ার।

বিজ্ঞাপন

সরাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন