বিজ্ঞাপন

বোটানিক্যাল গার্ডেনের উন্নয়নে কাজ করবে বাংলাদেশ ও ব্রিটিশ সরকার

January 22, 2024 | 9:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মিরপুরে অবস্থিত বোটানিক্যাল গার্ডেন উন্নয়নে ব্রিটিশ সরকারের সঙ্গে কাজ করার ইচ্ছার কথা জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বিজ্ঞাপন

সোমবার (২২ জানুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রীর কক্ষে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের নেতৃত্বে এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান।

বৈঠকে মন্ত্রী বলেন, ঐতিহ্যবাহী বলধা গার্ডেনকে শিশুবান্ধব করে গড়ে তোলা হবে। এখানকার বৃক্ষরাজি, জলাশয় ইত্যাদি সংরক্ষণে ব্রিটিশ সরকারের সঙ্গে অংশীদারির মাধ্যমে কাজ করা হবে।

পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয় অভিযোজন পরিকল্পনা, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা ইত্যাদি বাস্তবায়নেও ব্রিটিশ সরকারের সঙ্গে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আমরা আগ্রহী।

বিজ্ঞাপন

সাক্ষাতে ব্রিটিশ হাইকমিশনার বলেন, ব্রিটিশ সরকার বাংলাদেশে পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে একযোগে কাজ করবে।

এ ছাড়াও বৈঠকে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ, উদ্ভাবন ও গবেষণা, নবায়নযোগ্য শক্তি, প্রযুক্তি স্থানান্তর, জলবায়ু অংশীদারি, সক্ষমতা বৃদ্ধি, বর্জ্য ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন, পরিবেশ ও স্বাস্থ্য, জলবায়ু অভিবাসীদের পুনর্বাসন ইত্যাদি বিষয়ে দুপক্ষের মধ্যে সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন