বিজ্ঞাপন

রাজশাহীতে শৈত্যপ্রবাহ শেষে বাড়ল তাপমাত্রা

January 25, 2024 | 11:20 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীতে কয়েকদিন থেকে বইছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। এর মধ্যে সর্বনিম্ন তাপমাত্রারও দেখা মিলে। তবে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) থেকে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আবহাওয়া অফিস বলছে, এই মাসজুড়ে থাকবে শীতের প্রভাব। দিনের তাপমাত্রা বাড়লেও কমবে রাতের।

বিজ্ঞাপন

আবহাওয়ার অফিসের তথ্য বলছে, গত মঙ্গলবার রাজশাহীত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ওইদিন তাপমাত্রা নেমেছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। বুধবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, সোমবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। রোববার তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজশাহীতে সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, গত কয়েকদিন ধরে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা কমে যাওয়ায় রাজশাহীতে শীতের তীব্রতা যেমন বেড়েছে, তেমনি ঠাণ্ডার প্রকোপ নতুনমাত্রা পেয়েছে।

বিজ্ঞাপন

রাজশাহী আবহাওয়া অফিস আরও জানিয়েছে, এই সপ্তাহজুড়ে রাজশাহীতে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে ছিল। কয়েক দিন ধরে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছিল মৃদু শৈত্যপ্রবাহ। তবে এরকম তাপমাত্রা থাকতে পারে আগামী সপ্তাহেও।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ভোর থেকে রাজশাহীতে কনকনে ঠাণ্ডা বাতাস বইছে। এতে সর্বত্রই তীব্র শীত অনুভূত হচ্ছে। আকাশে সূর্য উঠলেও তা দেখা মিলছে না। মাঝে মধ্যে দেখা মিলছে নাহলে মিলছে ন। সকাল সাড়ে ১০টায় সূর্যের আলো ফুটলেও শীতল বাতাসের কারণে প্রকৃতিতে নেই উত্তাপের ছোঁয়া।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিসের হিসাবে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস হলে সেটিকে মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করা হয়। তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসকে তীব্র এবং ৪ ডিগ্রির নিচে তাপমাত্রাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, আগামী সপ্তাহে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। একইসঙ্গে বৃষ্টিও হতে পারে। এ ছাড়া, ফেব্রুয়ারি মাসের শুরু থেকে বাড়বে তাপমাত্রা।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন