বিজ্ঞাপন

‘ইন্ড্রাস্ট্রির স্বার্থে’ ফেব্রুয়ারি মাসে হিন্দি ছবিতে না

January 25, 2024 | 9:25 pm

আহমেদ জামান শিমুল

গেল বছরের ১৯ ফেব্রুয়ারি চলচ্চিত্রের ১৯ সংগঠনের সমন্বয়ে গঠিত সম্মিলিত চলচ্চিত্র পরিষদ হিন্দি ছবি আমদানির ব্যাপারে তাদের আপত্তি তুলে নেয়। তারা এ ব্যাপারে তথ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়। তাদের এ চিঠি এবং হল মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে ১১ এপ্রিল সরকার ৫ শর্তে অনুমতি দিয়েছিল হিন্দি ছবি আমদানির। এর মধ্যে অন্যতম ছিল ঈদ-উল-ফিতর, ঈদ-উল আযহা ও দূর্গা পুজার সপ্তাহে কোনো হিন্দি ছবি মুক্তি দেওয়া যাবে না। তবে ২৪ জানুয়ারি চলচ্চিত্র পরিষদের নতুন এক চিঠির কারণে ‘ফাইটার’ মুক্তি বাতিল করেছে আমদানিকারক অনন্য মামুন।

বিজ্ঞাপন

সম্মিলিত চলচ্চিত্র পরিষদের নতুন সিদ্ধান্ত, শুধু উৎসব নয় ভাষার মাস হিসেবে ফেব্রুয়ারিতেও তারা কোনো হিন্দি ছবি আমদানির অনুমতি দিবেন না। নিয়ম অনুযায়ী কোন আমদানিকারক হিন্দি ছবি আমদানি করতে হলে চলচ্চিত্র পরিষদের অনাপত্তিপত্র তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে হয়। তাই মাত্র ৬ দিনের জন্য ‘ফাইটার’ মুক্তি দিতে চান না আমদানিকারক মামুন।

‘ফেব্রুয়ারি মাসটা বাঙালি হিসেবে আমাদের কাছে আবেগের মাস। আমাদের প্রতিটা সংগঠনের সদস্যরা এ মাসে ভারতীয় হিন্দি ভাষার ছবি চালানোর ক্ষেত্রে আপত্তি জানিয়েছেন। তাই আমরা নতুন করে এ সিদ্ধান্ত নিয়েছি। আগে হয়ত আমরা বিষয়টি খেয়াল করেনি’,─বলেন সম্মিলিত চলচ্চিত্র পরিষদের সদস্য সচিব শাহ্‌ আলম কিরণ।

কিন্তু এ মাসে তো হলিউডের ছবি মুক্তি পাচ্ছে, সেটা কি ইন্ডাস্ট্রির ক্ষতি করছে না? কিরণ বলেন, ‘ইংরেজি বা হলিউডের ছবির দর্শক সীমিত। এধরণের ছবি কখনই আমাদের জন্যই ক্ষতিকরক নয়। কিন্তু হিন্দি ছবি আমরা বিশেষ কারণে সাময়িক অনুমতি দিয়েছি। কিন্তু ফেব্রয়ারি মাসে বন্ধ রাখাটা বলতে পারেন সদস্যদের আবেগ এবং ইন্ডাস্ট্রির স্বার্থে।’

বিজ্ঞাপন

এদিকে ২৪ জানুয়ারি তিনি সেন্সর বোর্ড থেকে কাস্টমস ছাড়পত্রের চিঠি পান মামুন। একইদিন ছবিটির ভারতীয় রফতানিকারক ওয়ান ওয়ার্ল্ড মুভিজ বরাবর প্রিমিয়ার ব্যাংকের মাধ্যমে সাড়ে ৪ হাজার মার্কিন ডলারের এলসি খুলেন।

মামুন বলেন, ‘সম্মিলিত চলচ্চিত্র পরিষদের চিঠিটি দুঃখজনক। আমরা তথ্য মন্ত্রণালয়ের অনুমতি, এলসি খোলার পর তাদের এ চিঠি পেলাম। অথচ হিন্দি ছবি আমদানি নিয়ে যখন গেল বছর সিদ্ধান্ত সম্মলিত চলচ্চিত্র পরিষদই বলেছিল─দুই ঈদ ও উৎসবের সময় ব্যতীত অন্য সময় হিন্দি ছবি মুক্তি দেওয়া যাবে। এখন ওনারাই নিজেদের সিদ্ধান্ত মানছেন না।’

‘এভাবেই এক সময় দেশে যৌথ প্রযোজনার ছবি বন্ধ করা হয়েছে। এখন হিন্দি ছবি বন্ধ করা হচ্ছে। কারণ ওনাদের কথা অনুযায়ী ছবি মুক্তি দিলে আমাদেরকে ছবি চালাতে হবে মাত্র ৬ দিন। এরপর এক মাসের গ্যাপে মার্চ মাসে রোজা। আর ৩০০ কোটি টাকা দিয়ে ভারতীয় যে প্রযোজক আমাদের ছবি দিচ্ছেন উনি মাত্র ৪-৫ হাজার ডলারে ছবি দিচ্ছেন শুধুমাত্র মার্কেট তৈরির জন্য। ভবিষ্যতে হয়ত ১ লাখ ডলার বা ১ কোটি ডলার চেয়ে বসবে। সেখানে কেনো ৬ দিনের জন্য কেনো ছবি দিবে?’,─ বলেন মামুন।

বিজ্ঞাপন

‘ফাইটার’ নির্মাণ করেছেন সিদ্ধার্থ আনন্দ। এতে অভিনয় করেছেন হৃতিক রোশন, দীপিকা পাড়ুকোন, অনিল কাপুর, আশুতোষ রানা প্রমুখ।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন