বিজ্ঞাপন

রাজশাহীতে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস পালিত

January 26, 2024 | 2:55 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীতে অবস্থিত ভারতের সহকারী হাইকমিশনের আয়োজনে ৭৫তম প্রজাতন্ত্র দিবস পালন করা হয়েছে। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে এদিবস পালন করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এ আয়োজন করে। সহকারী হাইকমিশনার মনোজ কুমার দেশটির জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ অনুষ্ঠানের সূচনা করেন। এরপর ভারতের জাতীয় সঙ্গীত গাওয়া হয়। সহকারী হাইকমিশনার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভারতের রাষ্ট্রপতির ভাষণ পাঠ করেন।

পরে বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়। এসময় অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীসহ রাজশাহীতে অবস্থানরত বিভিন্ন মেডিকেল কলেজ এবং প্রতিষ্ঠানের ভারতীয় নাগরিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতবর্ষের সম্পূর্ণ নাম হল সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র ভারত। ভারতে প্রথম সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হওয়ার দিনকে স্মরণ করে। প্রজাতন্ত্র দিবস ভারতের একটি জাতীয় দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু উপস্থিত হয়েছেন। এছাড়া প্রধান অতিথি হিসেবে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও কুচকাওয়াজের উপস্থিত রয়েছেন।

সারাবাংলা/এমই/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন