বিজ্ঞাপন

ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে ইসলামী আন্দোলনের মিছিল ও সমাবেশ

January 26, 2024 | 7:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পাঠ্যপুস্তকে ট্রান্সজেন্ডার ইস্যুতে মিছিল ও সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। শুক্রবার (২৬ জানুয়ারি) বায়তুল মোকাররম উত্তর গেটে এই কর্মসূচি পালন করা হয়।

বিজ্ঞাপন

কর্মসূচিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, প্রধানমন্ত্রীকে স্পষ্ট করতে হবে তিনি ট্রান্সজেন্ডারের পক্ষে, না বিপক্ষে। ৯২ ভাগ মুসলমানের শিক্ষা ব্যবস্থায় কারা ট্রান্সজেন্ডার সংযোজন করেছে, তাদের পরিচয় তুলে ধরতে হবে।।

শিক্ষা কারিকুলাম পরিবর্তন ও ট্রান্সজেন্ডারকে ‘প্রমোট’ করার প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এ বিক্ষোভ মিছিল আয়োজন করে।

মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেন, ‘স্বাধীনতার পর থেকেই দেশের শিক্ষা ও সংস্কৃতির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র চলছে। ইসলামবিমুখ করে নাস্তিক্যবাদী জাতি গঠনে কাজ করা হচ্ছে। ভারতের প্রেসক্রিপশনে এ দেশে শিক্ষা ও সংস্কৃতির বিরুদ্ধে আগ্রাসন চলছে। মেধাশূন্য জাতি গঠনের চক্রান্ত চলছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ছোট ছোট বাচ্চাদের ডিভাইসমুখী করে তাদের মেধা ও মনন ধ্বংস করা হচ্ছে। দেশের মেধাবীদের মূল্যায়ন না করায় তারা বিদেশে পারি জমাচ্ছে। বাংলাদেশের বিজ্ঞানীরা নাসায় গুরুত্বপূর্ণ পদে থাকলেও দেশে তাদের মূল্যায়ন করা হচ্ছে না।’

শিক্ষামন্ত্রীর উদ্দেশে ফয়জুল করীম বলেন, ‘এ দেশ স্বাধীন হওয়ার পর থেকে আজ পর্যন্ত শিক্ষা কারিকুলামে মুসলমানদের ইতিহাস ছিল। আবু বকর (রা.) এর ইতিহাস ছিল, ওমর ফারুক (রা.) এর ইতিহাস ছিল, ড. মুহাম্মদ শহীদুল্লাহ’র জীবনী ছিল। কিন্তু, এগুলো এখন বাদ দেওয়া হয়েছে।’

ঢাকা মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, কেএম আতিকুর রহমান, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা খলিলুর রহমান, মাওলানা আরিফুল ইসলাম, ডা. শহিদুল ইসলাম, নূরুজ্জামান সরকার, মুফতি ফরিদুল ইসলাম, কেএম শরিয়াতুল্লাহ, মুফতি মাছউদুর রহমান, হাফেজ মাওলানা মাকসুদুর রহমান, হাফিজুল হক ফাইয়াজ, হাফেজ শাহাদাত হোসেন প্রধানিয়া, মাইদুল ইসলাম সিয়াম, কাওছার মাহমুদ প্রমুখ।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত সমাবেশের পর বায়তুল মোকাররম উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি পল্টন মোড় হয়ে বিজয়নগরে গিয়ে শেষ হয়। মিছিলে ইসলামী আন্দোলনের কয়েক হাজার নেতা-কর্মী, সমর্থক অংশ নেন। তারা নতুন শিক্ষা কারিকুলাম থেকে বিতর্কিত বিষয়গুলি বাদ দেওয়ার দাবি জানিয়ে স্লোগান দেন।

সারাবাংলা/এজেড/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন