বিজ্ঞাপন

গণহত্যা বন্ধে ইসরাইলকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ জাতিসংঘের আদালতের

January 26, 2024 | 7:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় গণহত্যা প্রতিরোধে ইসরাইলকে সব ধরনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। শুক্রবার (২৬ জানুয়ারি) আদালতের অন্তর্বর্তী আদেশে অবরুদ্ধ গাজায় মানবিক পরিস্থিতির উন্নতি করতেও ইসরাইলকে নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

রায়ে আদালত বলেছে, জরুরি অবস্থা নিয়ে রুলিং দেওয়ার এখতিয়ার আন্তর্জাতিক বিচার আদালতের রয়েছে। ইসরাইলের বিরুদ্ধে যথেষ্ট বিতর্কিত প্রমাণ রয়েছে, তাই ইসরাইলের আবেদন অনুযায়ী গণহত্যার মামলাটি খারিজ করা হবে না।

রায়ে উল্লেখ করা হয়েছে, ফিলিস্তিনিরা জেনোসাইড কনভেনশনের অধীনে একটি সুরক্ষিত গোষ্ঠী। আদালত ফিলিস্তিনিদের জেনোসাইড থেকে রক্ষা পাওয়ার অধিকারকে স্বীকৃতি দেয়।

এর আগে, গত ২৯ ডিসেম্বর আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইলের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। মামলায় গাজায় গণহত্যা চালাচ্ছে অভিযোগ করে ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার অনুরোধ করা হয়।

বিজ্ঞাপন

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, দক্ষিণ আফ্রিকা যে পদক্ষেপগুলোর জন্য অনুরোধ করেছিল তার মধ্যে ছিল ইসরাইলের নৃশংস আক্রমণ অবিলম্বে বন্ধ করা। গত তিন মাসে গাজায় ইসরাইলি হামলায় ২৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

শুক্রবার এই মামলার অন্তবর্তীকালীন রায় ঘোষণা করে আইসিজে। রায়ে প্রধান ৬টি নির্দেশ দিয়েছে আদালত—

  • ইসরাইলকে অবশ্যই গণহত্যা বলে বিবেচিত হতে পারে এমন যে কোনো কাজ প্রতিরোধ করার জন্য সব ধরনের ব্যবস্থা নিতে নিতে হবে।
  • ইসরাইলকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, তার সামরিক বাহিনী কোনো গণহত্যামূলক কাজ করবে না।
  • ইসরাইলকে অবশ্যই গাজায় গণহত্যার জন্য উস্কানি হিসেবে বিবেচনা করা যেতে পারে এমন কোনো প্রকাশ্য মন্তব্য প্রতিরোধ করতে হবে এবং মন্তব্যকারীকে শাস্তি দিতে হবে।
  • ইসরাইলকে অবশ্যই গাজায় মানবিক সহায়তা পাঠানোর ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
  • ইসরাইলকে অবশ্যই গণহত্যার মামলায় ব্যবহার করা যেতে পারে এমন প্রমাণ ধ্বংস করার কোনো প্রচেষ্টা প্রতিরোধ করতে হবে।
  • আন্তর্জাতিক বিচার আদালতের দেওয়া নির্দেশের কার্যকরের অগ্রগতি আগামী এক মাসের মধ্যে একটি প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন