বিজ্ঞাপন

‘গোলাম মোস্তফা: বাঙালি সংস্কৃতির দূত’- এর প্রকাশনা উৎসব

January 26, 2024 | 9:03 pm

স্টাফ করেসপনডেন্ট

ছোটকাগজ কবিতাসংক্রান্তি প্রকাশিত ‘গোলাম মোস্তফা: বাঙালি সংস্কৃতির দূত’-এর প্রকাশনা অনুষ্ঠান ছিল শুক্রবার (২৬ জানুয়ারি) কবি শামসুর রাহমান মিলনায়তন, বাংলা একাডেমিতে। অনুষ্ঠানে সভাপতি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও প্রধান অতিথি ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী।

বিজ্ঞাপন

বিশেষ অতিথি হিসেবে অনুবাদ ও কথাসাহিত্যিক সালেহা চৌধুরী, অভিনয় ও সংগীত শিল্পী শম্পা রেজা। মুক্তিযোদ্ধা ও প্রবাসী বাঙালি সংস্কৃতিদূত, যুক্তরাজ্য উদীচী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা উপস্থিত ছিলেন। আয়োজক কবিতাসংক্রান্তির পক্ষে ছিলেন কবি রনজু রাইম।

এছাড়া বিশেষ ছিলেন জাতীয় জাদুঘর এর মহাপরিচালক মো. কামরুজ্জামান, জাতীয় গ্রন্থকেন্দ্রের মহাপরিচাক শিশুসাহিত্যিক রায়হান সিদ্দিক। অনুষ্ঠান সঞ্চালনা করে ড. শাহাদাৎ হোসেন নিপু।

কবি কামাল চৌধুরী বলেন, গোলাম মোস্তফা প্রবাসে দেশের শিল্প-সাহিত্য সংস্কৃতির প্রতিনিধিত্ব করছেন। চিলির কবি পাবলো নেরুদার প্রসঙ্গ টেনে তিনি বলেন, স্যস্কৃতিকে প্রবাসে ছায়ার মতো ধরে রেখেছে গোলাম মোস্তফা। কামাল চৌধুরী ছোটকাগজ কবিতাসংক্রান্তি’র সম্পাদনা ও প্রকাশনার মান নিয়ে বিস্তর প্রশংসা করেন।

বিজ্ঞাপন

কবিতাসংক্রান্তি এর পক্ষ থেকে কামাল চৌধুরী এর জন্মদিন উপলক্ষে কবিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কবি রনজু রাইম। কবির পোর্ট্রেট উপহার দেন যুক্তরাজ্য উদীচী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা। কবিতাস্যক্রান্তি প্রকাশনা প্রতিষ্ঠান এর পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করেছেন শিখা চৌধুরী।

এসেছেন কবি মাসুদুজ্জামান, কবি সন্তোষ ঢালী, অধ্যাপক রসময় কীর্তনীয়া, নীরা মোস্তফা, কবি এহসানুল ইয়াসিন, ড. জিল্লুর রহমান আরিফ, কবি ফারহান ইশরাক, কবি, লেখক, শিক্ষক, শিক্ষার্থী, প্রকাশকদের অনেকে ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন