বিজ্ঞাপন

হুতিদের হামলায় ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে আগুন

January 27, 2024 | 11:35 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদ ও নিরীহ ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা চালিয়ে আসছে হুতি যোদ্ধারা। সেই ধারাবাহিকতায় বুধবার (২৪ জানুয়ারি) নতুন করে এডেন উপসাগরে হামলা চালানোর ঘোষণা দেয় হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া। ঘোষণার দুইদিন শুক্রবার (২৬ জানুয়ারি) এডেন উপসাগরে একটি ব্রিটিশ তেল ট্যাংকারে একটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জানুয়ারি) জাহাজটির অপারেটররা জানিয়েছে, এডেন উপসাগরে একটি তেল ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলার পরে আগুন লেগে যায়। শুক্রবার সন্ধ্যায় করা হামলার লক্ষ্যবস্তু ছিল মার্লিন লুয়ান্ডা নামের ট্যাংকার।

হুতি গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, ইয়েমেনি নৌবাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাতে ব্রিটিশ তেল ট্যাংকার ‘মার্লিন লুয়ান্ডায়’ আঘাত হেনেছে। ক্ষেপণাস্ত্রটি সরাসরি জাহাজটিতে আঘাত করার ফলে সেটিতে আগুন ধরে পুড়ে যায়।

তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এটি লোহিত সাগরে এবং এর আশেপাশে হুতিদের বাণিজ্যিক জাহাজের ওপর সর্বশেষ হামলা। ইউকে মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, ঘটনাটি এডেনের ৬০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে ঘটেছে। আর এ ঘটনার পর সব ক্রু নিরাপদ রয়েছেন।

মার্কিন ও ব্রিটিশ বাহিনী দুই দফা যৌথ হামলা শুরু করেছে যার লক্ষ্য লোহিত সাগরের গুরুত্বপূর্ণ সামুদ্রিক বাণিজ্য রুট ট্রানজিট করা জাহাজগুলোকে লক্ষ্য করে হুতিদের ক্ষমতা হ্রাস করা।

যদিও ওয়াশিংটনও একতরফা বিমান হামলা চালিয়েছে, কিন্তু হুথিরা তাদের আক্রমণ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন