বিজ্ঞাপন

চবিতে প্রথমবার জীবপ্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

January 27, 2024 | 10:39 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন-২০২৪’ অনুষ্ঠিত হয়েছে, যাতে বিশ্বের বিভিন্ন নামিদামি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ গবেষক হাজির হয়েছিলেন। এছাড়া দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আরও শ’পাঁচেক শিক্ষক-শিক্ষার্থী সম্মেলনে যোগ দেন।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধন হয়। উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি ড. এ কে আজাদ চৌধুরী।

চবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন, চবি’র উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষক অধ্যাপক ড. উৎপল বোরা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মো. আবু তাহের, আইসিডিডিআরবি’র সিনিয়র সাইন্টিস্ট ড. মোস্তাফিজুর রহমান, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ, আইসিডিডিআরবি’র সিনিয়র সাইন্টিস্ট (ইমিরেটাস) ড. রুভানা রাকিব এবং চবি’র জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌহিদ হোসেন।

বিজ্ঞাপন

দিনব্যাপী অনুষ্ঠিত সম্মেলনে একাধিক সেমিনারে প্রাণী, মৎস্য ও সামুদ্রিক জৈবপ্রযুক্তি, বায়োইনফরমেটিক্স সিষ্টেম ও কম্পিউটেশনাল বায়োটেকনোলজি, শিল্প, ফার্মাসিউটিক্যাল এবং খাদ্য জৈবপ্রযুক্তি, চিকিৎসা, স্বাস্থ্য এবং মাইক্রোবিয়াল জৈবপ্রযুক্তি, উদ্ভিদ, কৃষি এবং পরিবেশ জৈবপ্রযুক্তি নিয়ে গবেষকরা আলোচনা করেন।

সেমিনারে জীবপ্রযুক্তিকে কাজে লাগিয়ে রোগ প্রতিরোধে ও শনাক্তকরণ, সংক্রমণের কারণ অনুসন্ধানে জিনোম সিকোয়েন্স বা জিন এডিটিং প্রযুক্তিকে ব্যবহার, বন্যা-খরায় শত শত কোটি টাকার ক্ষয়ক্ষতি কমানো, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে মানবদেহের রোগ প্রতিরোধে কাজ করতে পারে, এমন আরও বিষয়ে দেশি-বিদেশি জীবপ্রযুক্তিবিদদের গবেষণা উপস্থাপন করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চবি’র জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান, অধ্যাপক ড. লুলু ওয়াল মরজান, অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম এবং অধ্যাপক ড. আদনান মান্নান সেমিনারে ছিলেন। অষ্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি ও ভারতসহ পৃথিবীর ৮টি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং শিল্প উদ্যোক্তা মিলিয়ে প্রায় ২০০ ব্যক্তি জীবপ্রযুক্তি খাতের দক্ষতা বিষয়ক নানা আলোচনা একই টেবিলে নিয়ে আসেন।

বিজ্ঞাপন

দিনব্যাপী আয়োজনে ‘ইয়ং ইমাজিন বায়োটেকনোলজিস্ট’ পর্বে বিশ্বের বিভিন্নপ্রান্তে কাজ করা অনূর্ধ্ব ৪০ বছরের তরুণদের বিখ্যাত জার্নালে প্রকাশিত গবেষণাগুলো প্রদর্শন করা হয়। অটিজম প্রতিরোধে জিনকে নিয়ন্ত্রণ করা কেন জরুরি এবং প্রজনন ক্ষমতা বাড়ানোর জন্য কিভাবে জিন ও জিনোমকে নিয়ন্ত্রণ করা যায় এসব বিষয় সেখানে উঠে আসে। এছাড়া কিভাবে উদ্ভিদের নির্যাস থেকে শনাক্তকৃত ক্যানসার প্রতিরোধ ড্রাগ আগামীদিনের মানুষের ক্যানসার প্রতিরোধে ব্যবহার হতে পারে এবং কিভাবে হাড়ের ক্ষয় ও বৃদ্ধি নিয়ন্ত্রণে মাইক্রো আরএনএ নামে একটি প্রযুক্তিকে ব্যবহার করা যায় সেটাও উঠে আসে।

সন্ধ্যায় সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

সারাবাংলা/আইসি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন