বিজ্ঞাপন

অস্থির পুঁজিবাজারে ৩ দিনে সূচকের পতন ১৯৭ পয়েন্ট

January 28, 2024 | 6:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শেয়ারের ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর টানা দরপতনের ধারায় ফিরে গেছে পুঁজিবাজার। ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর প্রথম দু’দিন কিছুটা ইতিবাচক প্রভাব পড়লেও তৃতীয় দিন থেকে পুরোনো পথেই হাঁটছে শেয়ারবাজার। এতে রোববার (২৮ জানুয়ারি) টানা তৃতীয় দিনের মতো পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

বিজ্ঞাপন

গত দিন দিনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক হারিয়েছে ১৯৭ পয়েন্ট। এতে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আতঙ্ক শুরু হয়েছে।

বাজার বিশ্লেষকদের মতে, টানা দরপতনে বিনিয়োগকারীদের আতঙ্ক দেখা দেওয়ায় অনেকেই ভয়ে প্রতিদিনই লোকসানে শেয়ার বিক্রির চেষ্টা করছেন। এতে ধারাবাহিকভাবে কমছে শেয়ারের দাম। একইসঙ্গে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লাও ভারি হচ্ছে।

এ অবসস্থায় লোকসানে শেয়ার বিক্রি না করার পরামর্শ দিচ্ছেন পুঁজিবাজার বিশেষজ্ঞরা। তাদের মতে, মার্জিন ঋণ নিয়ে বিনিয়োগ করার কারণে অনেক বিনিয়োগকারী তাদের শেয়ার বিক্রির চাপ বাড়াচ্ছেন। তবে খুব শিগগিরই বিক্রির চাপ কমে আসবে। তাই সাধারণ বিনিয়োগকারীদের উচিত বর্তমান পরিস্থিতিতে লোকসানে শেয়ার বিক্রি না করা।

বিজ্ঞাপন

রোববার ডিএসইতে ৩৮৪ কোম্পানির ২৬ কোটি ৮০ লাখ ৬৭ হাজার ২৭১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে মাত্র ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩১১টির। আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৭ পয়েন্ট কমে ৬ হাজার ৭৯ পয়েন্টে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে এক হাজার ৩৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে দুই হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়ায় মাত্র ৮৮০ কোটি ৬১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৭০ কোটি ৯০ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৯ কোটি ৭১ লাখ টাকা।

বিজ্ঞাপন

এদিন লেনদেন বাড়াতে সব থেকে বড় ভূমিকা রেখেছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। দিনভর কোম্পানিটির ৩২ কোটি ৫২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিডি থাই অ্যালুমেনিয়ামের ২৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি দুই লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন