বিজ্ঞাপন

শ্রীলংকার নিষেধাজ্ঞা তুলে নিল আইসিসি

January 28, 2024 | 10:24 pm

স্পোর্টস ডেস্ক

গেল নভেম্বরের ১০ তারিখ শ্রীলংকার সদস্যপদ স্থগিত করেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নিষেধাজ্ঞার আড়াই মাস পরে সুখবর পেল লংকান ক্রিকেট বোর্ড (এসএলসি)। লংকান বোর্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা রোববার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ দিন থেকেই কার্যকর হবে সিদ্ধান্তটি।

বিজ্ঞাপন

আইসিসি জানিয়েছে, এরপর থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে তাদের বোর্ড। এখন আর সদস্যপদের কোনো নিয়ম লঙ্ঘন করছে না এসএলসি, সে ব্যাপারে আইসিসির বোর্ড সন্তুষ্ট হয়েছে।

নভেম্বরের শুরুতে বিশ্বকাপ ব্যর্থতায় পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করেন শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী রোশান রামানসিংহে। ১৯৯৬ বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে অন্তর্বর্তী চেয়ারম্যান করার কথাও জানান তিনি। সাত সদস্যের নতুন প্যানেলে যুক্ত করা হয় সাবেক প্রধান বিচারপতি ও সাবেক এক বোর্ড সভাপতিকেও।

গত ২১ নভেম্বর আইসিসি বোর্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, নিষেধাজ্ঞা থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যেতে পারবে শ্রীলংকা। তবে ছেলেদের চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শ্রীলংকা থেকে সরিয়ে নেওয়া হয় দক্ষিণ আফ্রিকায়।

বিজ্ঞাপন

নভেম্বরের শেষ দিকে ক্রীড়া মন্ত্রী রানাসিংহেকে বরখাস্ত করেন শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। এতে এসএলসির নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পথও কিছুটা সুগম হয়।

শ্রীলংকার মতো সরকারি হস্তক্ষেপের কারণে ২০১৯ সালে জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্যপদ স্থগিত করেছিল আইসিসি। জিম্বাবুয়ের প্রেক্ষাপট অবশ্য ভিন্ন ছিল। সেখানে দেশের সব ক্রিকেট কার্যক্রম হুট করে বন্ধ করে দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন