বিজ্ঞাপন

বিকেলে বসছে দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন

January 30, 2024 | 8:39 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষের ঠিক পরদিনই যাত্রা শুরু করছে দ্বাদশ জাতীয় সংসদ। গত দুই সংসদের মতোই এবারও এই সংসদে নেতৃত্ব দেবে আওয়ামী লীগ, সংসদ নেতার দায়িত্ব পালন করবেন দলটির সভাপতি শেখ হাসিনা। মাত্র ১১ জন সংসদ সদস্য নিয়েও আগের মতোই বিরোধী দল থাকছে জাতীয় পার্টি, সংসদে বিরোধী দলীয় নেতা থাকছেন জি এম কাদের। এই সংসদে থাকছেন রেকর্ড ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য, যাদের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগ নেতা।

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেল ৩টায় দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে। রেওয়াজ অনুযায়ী এদিন সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এর আগে ২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ যাত্রা শুরু করেছিল, যার পাঁচ বছরের মেয়াদ শেষ হয়েছে গতকাল সোমবার (২৯ জানুয়ারি)।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, রীতি অনুযায়ী অধিবেশনের শুরুতেই দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার পদে নির্বাচন হবে। সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের পক্ষ থেকে এরই মধ্যে একাদশ সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার যথাক্রমে শিরীন শারমিন চৌধুরী ও শামসুল হককেই একই পদে মনোনয়ন দেওয়া হয়েছে। সংসদে কেবল তারা আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হবেন।

অধিবেশনের কার্যসূচি অনুযায়ী, স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোকপ্রস্তাব উত্থাপন করা হবে। এরপর নতুন সংসদ সদস্যদের উদ্দেশ্যে প্রথমবারের মতো ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এই ভাষণের মধ্য দিয়ে অধিবেশনের প্রথম দিনের বৈঠক মুলতবি হবে। তবে অধিবেশনজুড়ে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সদস্যরা।

বিজ্ঞাপন

এর আগে, রাষ্ট্রপতি সংবিধানের ৭২(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে ২০২৪ সালের প্রথম সংসদ অধিবেশন আহ্বান করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতির ভাষণ এরই মধ্যে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডসহ সাফল্য ও ভবিষ্যৎ পরিকল্পনা তার এই ভাষণে প্রাধান্য পাবে।

এদিন সংসদের কার্যপ্রণালী শুরুর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদীয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে অধিবেশনের কার্যকাল ও আলোচ্যসূচি ঠিক করা হবে।

জাতীয় সংসদের প্রথম অধিবেশনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সংসদ সচিবালয় জানিয়েছে, আসন বিন্যাসের কাজ চূড়ান্ত করা হয়েছে। নেওয়া হয়েছে অন্যান্য প্রস্তুতিও।প্রথম এই অধিবেশন সংসদ থেকে সরাসরি দেখার সুযোগ দিতে বিদেশি কূটনীতিকসহ বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানো হয়েছে।এই অধিবেশনে বেশ কয়েকটি বিল উত্থাপন হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এবারের সংসদটি সংসদ সদস্যদের রাজনৈতিক পরিচিতির দিক থেকে একটু অন্যরকম। দ্বাদশ জাতীয় নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ভোট হওয়া ২৯৯টি সংসদীয় আসনের মধ্যে আওয়ামী লীগের আসন ২২৩টি। সংসদে বিরোধী দল হলেও জাতীয় পার্টির সংসদ সদস্য মাত্র ১১ জন। একজন করে সংসদ সদস্য রয়েছেন ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টির। অন্যদিকে স্বতন্ত্র সংসদ সদস্য ৬২টি জন, যাদের ৫৯ জনই আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, দলীয় প্রতীকের সংসদ সদস্যরা তার এক হাত হলে স্বতন্ত্র সংসদ সদস্য হওয়া দলীয় নেতারা তার অন্য হাত। তবে সংসদে তাদের স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবেই দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন তিনি। ফলে আওয়ামী লীগের ৫৯ নেতা সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা রাজপথের বিরোধী দল বিএনপি নতুন সংসদের যাত্রা শুরুর দিনে কালো পতাকা মিছিল কর্মসূচির ঘোষণা দিয়ে রেখেছে। সংসদ বাতিল করে নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন জাতীয় নির্বাচনের দাবিতে আজ সারাদেশে কালো পতাকা মিছিল করবে দলটি।

তবে স্পিকার শিরীন শারমিন চৌধুরী গতকাল সোমবার সাংবাদিকদের বলেছেন, দ্বাদশ সংসদ প্রাণবন্ত হবে বলে তিনি প্রত্যাশা করছেন।

এবার ৩০০ আসনের জন্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করা হলেও একজন প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনে ভোট স্থগিত হয়ে যায়। এ আসনে ভোট নেওয়া হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন