বিজ্ঞাপন

বইমেলায় আসছে অলোক আচার্যের ২টি বই

January 30, 2024 | 3:12 pm

সাহিত্য ডেস্ক

এ সময়ের তরুণ প্রতিশ্রুতিবদ্ধ লেখক কলামিস্ট, কবি ও প্রাবন্ধিক অলোক আচার্য। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকগুলোতে তার পদচারণা নিয়মিত। তার পাঠকদের কথা মাথায় রেখে ২০২১ সালের একুশে বই মেলায় প্রথম গল্পগ্রন্থ ’ছুঁয়ে দেখা মেঘ ও অন্যান্য গল্প’ প্রকাশিত হয়েছে। বইটি ২১টি ভিন্ন স্বাদের গল্প নিয়ে সাজানো হয়েছিল। তারপর বিরতি দুই বছরের। বিরতির কারণ লেখার স্বল্পতা নয় বরং ভালো লেখা পাঠকদের উপহার দেওয়ার প্রতিশ্রুতি। সেই প্রতিশ্রুতিতেই তিনি লেখালেখি করেন। পেশাগত জীবনে তিনি একজন শিক্ষক। গত প্রায় পনেরো বছরের বেশি সময় ধরে পাবনা জেলার বেড়া উপজেলায় শিক্ষকতা করছেন। শিক্ষকতার পাশাপাশি চলছে লেখালেখি। পরিশ্রমসাধ্য হলেও এটিই তার নেশা। একই সাথে সাহিত্যের কয়েকটি শাখায় বিচরণ করার দক্ষতা তিনি দেখিয়েছেন বা দেখাচ্ছেন।

বিজ্ঞাপন

২০২৪ সালের বইমেলায় তার দুটি গল্পগ্রন্থের একটি বড়দের ও অন্যটি শিশু-কিশোর উপযোগী। কৈরব প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে ’তৃতীয়জন’ নামের গল্পগ্রন্থটি। এই গ্রন্থে ১২টি গল্প সংকলিত হয়েছে। এই বারোটি গল্পের সবগুলোই রহস্যগল্প এবং বেশিরভাগই বিভিন্ন সময় কয়েকটি দৈনিকে প্রকাশিত হয়েছে। সুতরাং এই ধরনের রহস্য গল্পের সাথে পাঠকরা পরিচিত। বর্তমান পাঠক সমাজের একটি বড় অংশ রহস্য গল্প পড়তে পছন্দ করেন। তাদের কথা মাথায় রেখেই গল্পগুলো লেখা হয়েছে। এসব রহস্যের মধ্যে রয়েছে অতি প্রাকৃত ঘটনা যার সাথে বিজ্ঞান কল্পকাহিনীর মিশ্রণও রয়েছে। যে রহস্যগুলো পাঠক হয়তো ভেদ করতে যাবে কিন্তু কিনারা করা অসম্ভব। এক ধরনের গোলোক ধাঁধায় হারিয়ে যাবে। ফলে গল্পগুলো আকর্ষণীয় এবং রহস্যের আঁধার।

বিজ্ঞাপন

আরও একটি গল্পগ্রন্থ আসছে সোনামনি প্রকাশনী থেকে যা শিশু কিশোরদের জন্য লেখা হয়েছে। বইটির নাম ’স্কুলে এলিয়েন’। এই বইটিতেও রয়েছে ১২টি গল্প। গল্পগুলো মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, বিজ্ঞান কল্পকাহিনী এবং রুপকথার গল্প। এসব গল্পই শিশু-কিশোরদের ব্যাপক আগ্রহের কেন্দ্রবিন্দু থাকে। বিভিন্ন সময় দেশের শিশু কিশোর সাহিত্য পাতায় প্রকাশিত হয়েছে তার অনেক গল্প, ছড়া। সুতরাং তার নামের সাথে এই বয়সী পাঠকরা আগেই পরিচিত আছে। দুটি গল্পগ্রন্থই বইমেলায় পাঠকদের কথা মাথায় রেখেই লেখা হয়েছে।

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন